সেমিফাইনাল এবং ফাইনালের জন্য নতুন বল

কাতার বিশ্বকাপে ৩২ দলের লড়াই এখন এসে ঠেকেছে মাত্র ৪ দলে। গ্রুপ পর্ব থেকে শুরু করে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত বিশ্বকাপের অফিসিয়াল বল ছিল ‘আল রিহলা’। তবে সেমিফাইনালের আগেই বদলে গেল বল। কাতার বিশ্বকাপে সেমিফাইনাল ও ফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচ অনুষ্ঠিত হবে ‘আল হিল্‌ম’ বলে। আল হিল্‌ম শব্দের অর্থ—স্বপ্ন’।

৩২ দলের অংশগ্রহণে শুরু হওয়া বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে ২৮ দল। সেমিফাইনালে জায়গা করে নিয়েছে আর্জেন্টিনা, ক্রোয়েশিয়া, মরক্কো ও ফ্রান্স।

বিশ্বকাপে প্রথম সেমিফাইনালে ১৪ ডিসেম্বর বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় মাঠে নামবে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া। এই ম্যাচ দিয়েই ব্যবহৃত হবে ‘আল হিল্‌ম’ বলটি। ‘আল রিহলা’ বলের মতো আল হিল্‌ম’ বলেও ব্যবহার করা হয়েছে একাধিক প্রযুক্তি।

এই বলে সংযুক্ত করা হয়েছে সেমি–অটোমেটেড অফসাইড প্রযুক্তির ফিচার। অফসাইডের নির্ভুল সিদ্ধান্ত পেতে বলের এই প্রযুক্তি এবারের বিশ্বকাপে সফলতার সঙ্গে প্রয়োগ করা হয়েছে।

বিশ্বখ্যাত ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাডিডাসের তৈরি করেছে আল হিল্‌ম বলটি। কাতার বিশ্বকাপের দুই সেমিফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ১৪ ও ১৫ ডিসেম্বর। দুটি ম্যাচই হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

রংপুরে তুলা গবেষণা কেন্দ্রে আগুন লাগার ঘটনা ঘটেছে

রংপুরে তুলা গবেষণা কেন্দ্রে আগুন লাগার ঘটনা ঘটেছে। এতে বেশ কিছু গবেষণা ও বীজ উৎপাদনের তুলার বস্তা পুড়ে গেছে। সেই...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x