চরটেককি গার্লস স্কুল এন্ড কলেজের প্রায় পাঁচশত ছাত্রী নিয়মিত সাইকেল চালিয়ে স্কুলে যাতায়াত

অনলাইন ডেস্ক: 

 

কিশোরগঞ্জের পাকুন্দিয়া চরটেককি গার্লস স্কুল এন্ড কলেজের প্রায় পাঁচশত ছাত্রী নিয়মিত সাইকেল চালিয়ে স্কুলে যায়।জানা যায়, রাস্তা-ঘাটের দুর্দশা আর উত্যক্তের আতঙ্কে থাকে ওরা।তবে সব বাধা পেরিয়ে স্কুলে যাতায়াত করছে সাইকেলে চেপে।জেলা শহর থেকে ৩৫ কিলোমিটার দূরের পাকুন্দিয়া উপজেলার এ মেয়েরা প্রয়োজনের তাগিদেই শুরু করে সাইকেল চালানো। অথচ নিজেদের অজান্তেই এখন তারা নেতৃত্ব দিচ্ছে পুরনো চিন্তা ও কুসংস্কারের বিরুদ্ধে সংগ্রামের।

মেয়েদের এ লড়াই-সংগ্রামের নেপথ্যে থেকে উৎসাহ দিয়ে চলছে চরটেকি বালিকা উচ্চ বিদ্যালয়। শুধু মেয়েদের সাহসী করা নয়, লেখাপড়াতেও দৃষ্টান্ত স্থাপন করেছে প্রত্যন্ত গ্রামের এ শিক্ষা প্রতিষ্ঠানটি।গত নয় বছরে উপজেলা পর্যায়ে একাধিকবার প্রথম স্থান অর্জনকারী স্কুলটি ২০০৭ সালে পুরো জেলায় প্রথম হয়ে সবাইকে তাক লাগিয়ে দেয়।

প্রধান শিক্ষক মো: আমিনুল হক জানান, শীত-বর্ষা সবসময় ছাত্রীদের উপস্থিতির হার ৯৭ শতাংশের ওপরে থাকে। বিদ্যালয়ের দেড় শতাধিক ছাত্রী দেশের বিভিন্ন মেডিকেল, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়ছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আব্দুল্লাহ আল মাসউদ বলেন, “সাইকেল স্কুল খ্যাত স্কুলটি সরেজমিন আজ দেখলাম। দেখে অনেক ভালো লাগলো। এ বিদ্যালয়ের মেয়েরা শুধু যে ভালো ফলাফল করছে এমন নয়, তারা দূর দূরান্ত থেকে সাইকেল চালিয়ে এসে সমাজে নীরব বিপ্লব ঘটিয়েছে।”

 

সাঘাটায় বন্যার পানিতে প্রায় ২০ হাজার মানুষ পানি বন্দি

গত কয়েকদিনের প্রবল বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়ে গাইবান্ধার সাঘাটা উপজেলার ৫টি...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x