ইবি’র বোটানিক্যাল গার্ডেনে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

ইবি প্রতিনিধিঃ

চলতি মৌসুমে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বোটানিক্যাল গার্ডেনে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার দুপুরে এ কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ অাসকারী।

জানা যায়, এ কর্মসূচির আওতায় ভেষজ, ফলজ, মসলা ও ফুলের গাছসহ বিভিন্ন ধরনের উদ্ভিদের চারা ও বীজ পুরো মৌসুম জুড়ে লাগানো হবে। ভেষজ উদ্ভিদের মধ্যে নীম, নিসিন্দা, বহেরা, হরিতকি, বাসক, ছাতিম, কালোমেঘ, অশোক ও ফলজ উদ্ভিদের মধ্যে শরীফা, জয়তুন, মাল্টা, আপেলকূল, ড্রাগন ফল, চেরী, বেদানা, নাশপাতি, কালো আঙ্গুর, পিচফল ইত্যাদির চারা রোপণ করা হবে। এছাড়াও মসলা জাতীয় উদ্ভিদ যেমন গোলমরিচ, দারুচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা সহ নানা প্রকৃতির ফুলের গাছ যেমন পলাশ, কৃষ্ণচূড়া, রাধাচূড়া, কনকচাঁপা, কামিনীসহ বিভিন্ন ধরনের উদ্ভিদের চারা ও বীজ পুরো মৌসুম জুড়ে রোপণ করা হবে।

উদ্বোধনকালে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, মার্কেটিং বিভাগের সভাপতি প্রফেসর ড. জাকারিয়া রহমান, ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী আলীমুজ্জামান টুটুল, উপ-রেজিস্ট্রার (এস্টেট) সাইফুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গতবছর ৩ আগস্ট ঔষধি, ফল, ফুল ও কাঠ সহ মোট ৮৫ প্রজাতির গাছ নিয়ে বোটানিক্যাল গার্ডেনের উদ্বোধন করা হয়। বিশ্ববিদ্যালয়ের লেকের পাশেই ৬ বিঘা জমির উপর করা হয়েছে এই গার্ডেন।

অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য উৎপাদন তিন প্রতিষ্ঠানকে ২৭ হাজার টাকা জরিমানা

নেত্রকোনার দুর্গাপুরে অপরিচ্ছন্ন ভাবে খাদ্য সামগ্রী উৎপাদন ও বিক্রির দায়ে দুইটি বেকারী ও এক হোটেলকে ২৭ হাজার টাকা অর্থদণ্ড করা...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x