আশুলিয়ায় ভাদাইলে অভিজ্ঞ শিক্ষক মন্ডলীর দারা গড়ে উঠেছে খাজা গরীবে নেওয়াজ প্রিপারেটরি হাই স্কুল।

ঢাকার অদুরে সাভার আশুলিয়ায় ভাদাইল এলাকায়  মেধাবী ও উদ্যোগী তরুণ শিক্ষকদের সাথে নিয়ে প্রবীণ, প্রাজ্ঞ ও অভিজ্ঞ শিক্ষকমন্ডলী নবযাত্রা শুরু করেছেন। ছাত্র শিক্ষক ও অভিভাবকের সম্মিলিত প্রয়াসে এবং মানসম্মত শিক্ষাদানের মাধ্যমে গড়েউঠেছে খাজা গরীবে নেওয়াজ প্রি পারেটরি হাই স্কুল। সকল প্রতিকূলতা অতিক্রম করে সাফল্যের স্বর্ণ শিখরে  মনােরম এক প্রাকৃতিক পরিবেশে খাজা গরীবে নেওয়াজ প্রিপারেটরি হাইস্কুল অবস্থিত।  সেমিষ্টার পদ্ধতিতে শিক্ষাদান, ডিজিটাল শ্রেণীকক্ষ,  সৃজনশীল ও অংশগ্রহণমূলক পদ্ধতিতে শ্রেণিকার্য চলে।  শিক্ষক ও অভিভাবকদের সমন্বিত প্রচেষ্টায় শিক্ষার্থীদের সার্বিক উন্নয়ন নিশ্চিত করে  থাকে। প্রতিটি ছাত্র/ছাত্রীর প্রতিদিনের পড়া, বাড়ীর কাজ আদায় নিশ্চিত করে থাকে ।   প্রত্যেক ছাত্র-ছাত্রী যাতে ইংরেজিতে অনর্গল কথা বলতে পারে তার জন্য SPOKEN ENGLISH বাধ্যতামূলক করা।  প্রতিদিনের পাঠ প্রতিদিন ক্লাস টেস্ট (CT) এর মাধ্যমে আদায় করে  থাকে।  ছাত্র/ছাত্রীরদে পড়াশােনার পাশাপাশি বিভিন্ন প্রতিযােগিতা মূলক পরীক্ষা যেমন-গণিত অলিম্পিয়াড, কুইজ, বিতর্ক প্রতিযােগিতা ইত্যাদিতে পারদর্শী করে গড়ে তােলা হয়।    শিক্ষার্থীর নিরাপদ সুবিধার জন্য স্কুল বাউন্ডারী।  ছাত্র /ছাত্রীদের জন্য রয়েছে  আলাদা  আলাদা ক্লাসরূম।  প্রতিবছরে  মেধাবী শিক্ষার্থীদের উৎসাহিত করার লক্ষ্যে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীদের পুরস্কারের ব্যবস্থা রয়েছে। খাজা গরীবে নেওয়াজ প্রিপারেটরি হাইস্কুলে পাঠ্যক্রমিক কার্যাবলীর অংশ হিসাবে রয়েছে স্কুল ম্যাগাজিনে অংশগ্রহণের সুযােগ।

এছাড়াও খাজা গরীবে নেওয়াজ প্রি পারেটরি হাই স্কুলে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের বিনা বেতনে অধ্যয়নের সুযােগ রয়েছে।  কোন শিক্ষার্থী যদি অসুস্থ থাকে বা চিকিৎসাধিন থাকে তখন সেই শিক্ষার্থীর চিকিৎসার ৫০% ব্যায় প্রতিস্ঠান বহন করে থাকে ।   খাজা গরীবে নেওয়াজ প্রি পারেটরি হাই স্কুলের মূল লক্ষ্য অর্থ উপার্যন নয় বরং শিক্ষার্থীদের  শিক্ষাদানের মাদ্ধ্যমে উজ্জল ভবিষ্যত গড়ে তোলা । 

সুসজ্জিত ও সমৃদ্ধ পাঠাগার, বিজ্ঞানাগার ও অত্যাধুনিক কম্পিউটার ল্যাব  রয়েছে।  যার মাধ্যমে কোমলমতি শিশু-কিশােরদের সুপ্ত প্রতিভা বিকশিত হয়।একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মােকাবেলার লক্ষ্যে ছাত্র-ছাত্রীদের জন্য বাধ্যতামূলক ইংরেজি, কম্পিউটার, ইন্টারনেট সহ সমসাময়িক বিশ্বের প্রেক্ষাপটে জ্ঞানদানের ব্যবস্থা রয়েছে । শুধু পড়াশােনাই| নয়, উজ্জ্বল ভবিষ্যত গড়ার দায়িত্বও নিয়ে থাকে, খাজা গরীবে নেওয়াজ প্রিপারেটরি হাইস্কুল।

খাজা গরীবে নেওয়াজ প্রিপারেটরি হাইস্কুলের বাের্ড কর্তৃক পিএসসি, জেএসসি ফলাফল।
২০১৫  ইং,সালের, PSC পরীক্ষার্থী ৫ জন A+ সহ শতভাগ পাশ JSC পরীক্ষার্থী ২২ জন A+ সহ শতভাগ পাশ।
২০১৬  ইং সালের পিএসসি, জেএসসি ও এসএসসি ফলাফল। PSC পরীক্ষার্থী ৪ জন A+ সহ শতভাগ পাশ,
JSC পরীক্ষার্থী ৩৪ জন A+ সহ শতভাগ পাশ। SSC ১ম বছর পরীক্ষার্থী ৩ জন A+ সহ ৯৯.৫% ভাগ পাশ।
২০১৭  ইংসালের পিএসসি, জেএসসি ও এসএসসি ফলাফল,  PSC পরীক্ষার্থী ৭ জন A+ সহ শতভাগ পাশ। JSC পরীক্ষার্থী ৯ জন A+ সহ শতভাগ পাশ ও ২ জন ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে।  SSC পরীক্ষার্থী ২ জন A+ সহ ৯৮.৫% ভাগ পাশ করেছ।
২০১৮ ইং এসএসসি ৩ জন A+ সহ ৯৮%  পাশ ।

খাজা গরীবে নেওয়াজ প্রিপারেটরি হাইস্কুল শ্রেণিকক্ষ সহ সমস্ত বিদ্যালয় CC ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত করে থাকে।
শিক্ষক/শিক্ষিকার বৈশিষ্টঃ উচ্চ শিক্ষিত, দক্ষ ও অভিজ্ঞ শিক্ষক, শিক্ষিকা দ্বারা বিদ্যালয়টির শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়।

 

আ.খবর / রাকিবুল হাসান

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *