আশুলিয়া ও কেরানীগঞ্জ স্যাটেলাইট টাউন দ্রুত বাস্তবায়নের সুপারিশ

আশুলিয়া ও কেরানীগঞ্জ স্যাটেলাইট টাউন দ্রুততার সঙ্গে গড়ে তোলার সুপারিশ করেছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে জানানো হয়েছে, তুরাগ নদীর তীরবর্তী এলাকায় বন্যা প্রবাহ এলাকা সংরক্ষণ রেখে পরিকল্পিত নগর গড়ে তোলার জন্য ‘বন্যা প্রবাহ এলাকা, জলাশয় সংরক্ষণ ও কমপ্যাক্ট টাউনশিপ উন্নয়ন প্রকল্প’ এবং কেরানীগঞ্জে ‘ওয়াটারফ্রন্ট স্মার্ট সিটি প্রকল্প’ নামের দু’টি প্রকল্পের বাস্তবায়নের কাজ চলছে।

রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মোশাররফ হোসেন। বৈঠকে কমিটি সদস্য মনোয়ার হোসেন চৌধুরী, সৈয়দা জোহরা আলাউদ্দিন ও ফরিদা খানম এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সাংবাদিকদের জানান, প্রকল্প দুটির অগ্রগতি সন্তোষজনক নয়। চীনা একটি প্রতিষ্ঠান আশুলিয়ার প্রজেক্টে আগ্রহ প্রকাশ করেছে বলে আমাদের জানানো হয়েছে।

যেভাবেই হোক এটা দ্রুত বাস্তবায়ন করতে হবে। তাই বৈঠকে প্রকল্প দুটির গতি বাড়াতে নির্দেশনা দেওয়া হয়েছে। রাজউক নিজেই এটি বাস্তবায়ন করতে পারে বলে তিনি জানান।

কমিটি সূত্র জানায়, বৈঠকে কমিটি চলমান প্রকল্পগুলো নির্দিষ্ট মেয়াদে সম্পন্ন করার তাগিদ দিয়েছে। আর ঢাকার আশেপাশে পরিকল্পিত স্যাটেলাইট শহর গড়ে তোলার পরামর্শ দিয়েছে।

বৈঠকে মিরপুরে বস্তিবাসীদের জন্য ভাড়াভিত্তিক প্রকল্পের কাজ দ্রুত বাস্তবায়নের পাশাপাশি নতুন প্রকল্প গ্রহণের সুপারিশ করা হয়েছে। এছাড়া মিরপুরে ভাড়াভিত্তিক প্রকল্প এবং স্বপ্ননগর সরেজমিনে পরিদর্শনের নেওয়া হয়েছে।

বৈঠকে চট্টগ্রাম নগর উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত মাস্টার প্ল্যান সময়োপযোগী করে পুনঃমাস্টার প্ল্যান প্রণয়নের সুপারিশ করা হয়। এছাড়া চট্টগ্রামের জিইসি মোড়ে বাণিজ্যিক কাম আবাসিক প্রকল্পটি দ্রুত বাস্তবায়নের বিষয়ে আইন মন্ত্রণালয়ের মতামত নিতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *