ইবিতে “অশ্রুঝরা আগস্টঃ ১৯৭৫ এবং ২০০৪” শীর্ষক ভার্চাুয়াল আলোচনাসভা অনুষ্ঠিত

ইবি প্রতিনিধি:
আজ ২১ আগস্ট। বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে ভয়াবহ গ্রেনেড হামলার ১৬তম বার্ষিকী। ২০০৪ সালের এই দিনে বাংলাদেশ আওয়ামীলীগ আয়োজিত সন্ত্রাস ও জঙ্গীবাদ বিরোধী সমাবেশে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে সেদিন নৃশংস গ্রেনেড হামলা চালানো হয়। গ্রেনেড হামলায় আওয়ামী মহিলা লীগের সভানেত্রী আইভি রহমানসহ ২৪ জন নেতা-কর্মী শাহাদাৎবরণ করেন, প্রায় ৫শত নেতা-কর্মী আহত হন।

জাতীয় শোক দিবস ও গ্রেনেড হামলা দিবসদুটি স্মরণে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) অশ্রুঝরা আগস্ট: ১৯৭৫ এবং ২০০৪” শীর্ষক ভার্চাুয়াল অালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২০ আগস্ট) সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অায়োজনে এ অালোচনা সভা অনুষ্ঠিত হয়।

“অশ্রুঝরা আগস্ট: ১৯৭৫ এবং ২০০৪” শীর্ষক ভার্চুয়াল আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো: হারুন-উর-রশিদ আসকারী। বিশেষ অতিথি ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম. শাহিনুর রহমান ও ট্রেজারার প্রফেসর ড. মো: সেলিম তোহা। মূখ্য আলোচক ছিলেন বাংলা একাডেমীর চেয়ারম্যান ও ইসলামী বিশ^বিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু চেয়ার’ অধ্যাপক শামসুজ্জামান খান। সভাপতিত্ব করেন জাতীয় শোক দিবস ও গ্রেনেড হামলা দিবস পালন উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মন। ভার্চুয়াল অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন ফোকলোর স্টাডিজ বিভাগের সভাপতি ড. মোঃ মোস্তাফিজুর রহমান (মিঠুন মোস্তাফিজ)।

আলোচকবৃন্দ ১৫ আগস্ট ঘাতকদের বুলেটে নির্মমভাবে শাহাদাৎবরণকারী সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবসহ পরিবারের সকল সদস্যের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন এবং তাদের রুহের মাগফিরাত কামনা করেন। বক্তাগণ বঙ্গবন্ধুর পলাতক খুনীদের দেশে ফিরিয়ে এনে দ্রুত রায় কার্যকর করার দাবী জানান। একইসঙ্গে তাঁরা ২১ আগস্ট গ্রেনেড হামলায় আওয়ামী মহিলা লীগের সভানেত্রী আইভি রহমানসহ ২৪ নেতা-কর্মীর হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করেন।

ভার্চুয়াল আলোচনাসভায় ব্যবস্থাপনা বিভাগের প্রফেসর ড. মোঃ জাকারিয়া রহমান, ট্রিপল ই বিভাগের প্রফেসর ড. মোঃ মাহবুবর রহমান, ইংরেজি বিভাগের সভাপতি প্রফেসর ড. সালমা সুলতানা, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর মোঃ ইব্রাহীম আব্দুল্লাহ, সহযোগী অধ্যাপক ড. এম মুনতাসির রহমান, সহকারী অধ্যাপক জয়শ্রী সেন, আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক শাহিদা আক্তার ও মেহেদী হাসান-সহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ অংশ গ্রহণ করেন।

আজ বাদ জুম্মা গ্রেনেড হামলায় শহিদদের রুহের মাগফিরাত এবং আহতদের সুস্থ্যতা কামনা করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া ও মোনাজাত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *