ইরানের দক্ষিণাঞ্চলে ভয়াবহ বন্যায় নিহত ১৭

বিশ্বব্যাপী কার্বন নিঃসরণের হার বৃদ্ধি পাওয়ায় জলবায়ুর পরিবর্তনের প্রভাব সব দেশেই দেখে যাচ্ছে। কখনও ভয়াবহ তাপপ্রবাহ আবার কখনও অতিরিক্ত বৃষ্টি ও বন্যা। এবার মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশ ইরানের দক্ষিণাঞ্চলে ভয়াবহ বন্যায় অন্তত ১৭ জন নিহত হয়েছেন।

 

এছাড়া নিখোঁজ রয়েছেন আরও অনেকেই। গত কদিন ধরে চলা ভয়াবহ বৃষ্টিপাতে এই বন্যার সৃষ্টি হয়। ইরান একটি শুষ্ক জলবায়ুর দেশ। সেখানে বন্যাও বেশ বিরল। তবে এ বছর সব হিসেব পাল্টে দিয়ে ভারি বর্ষণ এবং ভয়াবহ বন্যার কবলে পরেছে দেশটি।

 

সংবাদমাধ্যম ডনের খবরে জানানো হয়েছে, আইজে এবং রুদবাল শহর গুরুতরভাবে বন্যায় আক্রান্ত হয়েছে। এতে শহর দু’টির ১৭ জন মারা গেছে বলে নিশ্চিত হওয়া গেছে। এছাড়া নিখোঁজ আছেন আরও ৬ জন।

গত কয়েক বছরে ইরানের ভূপ্রকৃতি পাল্টে যাচ্ছে। দেশটি ভয়াবহ খড়ায় আক্রান্ত হচ্ছে। একইসঙ্গে বন্যার প্রকোপও বাড়ছে।

২০১৯ সালে ভয়াবহ বন্যায় দেশটির ৭৬ জন নিহত হয়েছিলেন। ক্ষতি হয়েছিল ২ বিলিয়ন ডলারেরও বেশি সম্পদের। এজন্য জলবায়ু পরিবর্তনকেই দায়ী করছেন বিজ্ঞানীরা।

ভূমিকম্পে ধসে গেল তুরস্কের ১২৩ বছরের ঐতিহাসিক মসজিদ

তুরস্ক-সিরিয়ায় সংঘটিত শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত প্রায় ৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এ সংখ্যা ৮ গুণ...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x