ঋণের আকার বাড়াল বাংলাদেশ ব্যাংক

অনলাইন ডেস্ক:

করোনাভাইরাসের কারণে সৃষ্ট অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় বাংলাদেশ ব্যাংকের রফতানি উন্নয়ন তহবিল তথা ইডিএফ থেকে পোশাক খাতের গ্রাহকরা আগের থেকে বেশি পরিমাণ ঋণ পারবেন।এখন ইডিএফ থেকে ৩০ মিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত ঋণ নিতে পারবেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) এবং বাংলাদেশ টেক্সটাইল মিল অ্যাসোসিয়েশনের (বিটিএমইএ) গ্রাহকরা।

রোববার (১৭ মে) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে।এতে বলা হয়, ইডিএফ ফান্ড থেকে ঋণ নেয়ার সর্বোচ্চ সীমা ২৫ থেকে ৩০ মিলিয়ন মার্কিন ডলার উন্নীত করা হলো। চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত এই সুবিধা দেবে বাংলাদেশ ব্যাংক।

এর আগে করোনাভাইরাসের কারণে ইডিএফ ফান্ডের আকার ও সুদহারে পরিবর্তন এনেছে কেন্দ্রীয় ব্যাংক। ৭ এপ্রিল কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার অনুযায়ী, ইডিএফের আকার ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার থেকে বাড়িয়ে ৫ বিলিয়ন ডলারে উন্নীত করা হয়। পাশাপাশি কমানো হয়েছে সুদের হার। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত ইডিএফের ঋণের বিপরীতে লাইবর প্লাস ১ শতাংশ সুদ রাখবে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি আমদানি-রফতানির সঙ্গে যুক্ত ব্যাংকের এডি শাখাগুলো গ্রাহক পর্যায় থেকে ২ শতাংশ মুনাফা করতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *