এক অসাধারণ ছবি প্রকাশ করল নাসা

এক অসাধারণ ছবি প্রকাশ করল নাসা। একই ফ্রেমে ধরা পড়েছে সয়ুজ ক্যাপসুল ও ক্যানাডার্ম২। ভূমধ্যসাগরের উপর ছবিটি তোলা হয়েছে মহাকাশ থেকে। মহাকাশ থেকে তোলা এই ছবিতে দুই কৃত্রিম উপগ্রহের পিছনে দেখা যাচ্ছে দক্ষিণ পূর্ব ভূমধ্যসাগরের ছবি।

এই ওয়াইড অ্যাঙ্গেল ছবিটি তুলেছে মহাকাশচারী অন্ড্রু মরগ্যান। ২০১৯ সালের আগস্ট মাসে আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে ছবিটি তোলা। সেই ছবিই প্রকাশ করেছে নাসা।

১৬ মিলিমিটারের ফিস আই লেন্স সচারচর ব্যবহার করা হয় না। কিন্তু এই ছবিটি তোলার ক্ষেত্রে ব্যবহৃত হয়েছে। ছবিতে দুটি মহাদেশের চিত্রও ধরা পড়েছে। একটি আফ্রিকা অন্যটি এশিয়া।

আফ্রিকার নাইল ডেল্টা ও সিনাই উপদ্বীপ যেমন দেখা যাচ্ছে ছবিতে তেমনই দেখা যাচ্ছে এশিয়ার লেভান্ট। উত্তরে বাহিত নীল নদ ভূমধ্যসাগরে মেশার আগে একটি ব দ্বীপ তৈরি করেছে।

সেটিই ধরা পড়েছে ছবিতে। এই অঞ্চলটি অত্যন্ত উর্বর। এখানে গাছপালাও রয়েছে। আশেপাশের মরুভূমির সঙ্গে এই অঞ্চলের তীব্র বৈপরীত্য রয়েছে।

এই অঞ্চলে হাজার হাজার বছর ধরে কৃষিকাজ হয়। অন্যদিকে সিনাই উপদ্বীপ আফ্রিকা ও এশিয়ার মধ্যে সেতুর কাজ করে। সিনাইয়ের দক্ষিণে লাল সাগর আরব উপদ্বীপকে মিশর থেকে আলাদা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *