এক হাতে নৌকা চালিয়ে সংসার চালান শহীদ আলী

আরিফুল ইসলাম,কুড়িগ্রাম প্রতিনিধিঃ

১৫ বছর থেকে ১ হাতে নৌকা চালিয়ে সংসার চালান শহীদ আলী।অভাবের সংসারে এই কাজ একাই করেন তিনি। ফলে স্কুলে পড়ালেখার সুযোগ হয়নি তার। কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলার শিমুল বাড়ী ইউনিয়নের যতীন্দ্র নারায়ণ গ্রামের বাসিন্দা।

 

বিভিন্ন এলাকার মানুষের পারাপারের একমাত্র উপায় এই নৌকা ঘাট।১৫ বছর আগে আখ মারাইয়ের মেশিনে বাম হাত হারিয়েছেন তিনি। বাম হাত হারানোর পর থেকে এক হাত দিয়ে নৌকা চালিয়ে জীবীকা নির্বাহ করে সংসার চালান তিনি।দিনে ২০০/৩০০/৪০০ কোন দিন ৫০০ পর্যন্ত আয় হয়।

 

অনেকেই টাকা না দিয়েই নদী পার হয় সবাই টাকা দিলে আরও বেশী আয় হতো বলে তার আক্ষেপ। তার জীবন যুদ্ধে বর্তমানে শহীদ আলীর ঘরে রয়েছে ৩ ছেলে ও ১ মেয়ে। মেয়েকে বিয়ে দিয়েছেন। ছেলেরা বিয়ে করে পৃথক হয়েছেন।এতে বিপাকে পড়েছেন তিনি।

 

একদিকে বয়সের ভারে শরীর অচল হয়েছে,অপর দিকে একমাত্র উপার্জনের পথ বন্ধ হয়ে গেছে।বাঁচার তাগিদে নৌকা নিয়ে বারোমাসিয়া নদীর এপার-ওপার চলতে থাকে। এরই মধ্যে যা পায় তা দিয়ে কোন মতে সংসার চলছে তার।

 

ইতোমধ্যে উপজেলা সমাজসেবা অফিস থেকে তার নামে প্রতিবন্ধী ভাতা হয়েছে। এছাড়া স্থানীয় ইউপি চেয়ারম্যান তাকেই এই স্থানে নৌকা চালানোর অনুমোদন দিয়েছে।

 

সরেজমিনে গেলে দেখা যায় শহীদ আলী ১ হাতে বৈঠা বাইয়ে লোক পরাপার করছেন।কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায় তিনি ১ হাতেই তাদেরকে দীর্ঘদিন ধরে নদী পার করে দিচ্ছেন।তারা বলেন তাকে দেখে মনে হয়না তিনি ১ হাতে নৌকা চালাচ্ছেন।

 

বৃদ্ধ শহীদ আলী বলেন ,১ হাতে নৌকা চালাতে আমার তেমন কোন কষ্ট হয়না।১ হাতে আখ কাটা,পাট কাটা ও ধোয়া সহ সব কাজ করি।১৫ বছর থেকে নৌকা চালিয়ে জীবিকা নির্বাহ করে আসছি।এই ঘাটের আবিষ্কারকও আমি।আমি এই ঘাটে নৌকা চালাই বলে সবাই আমার নাম অনুসারে ঘাটের নাম দিয়েছেন শহীদের ঘাট।

 

শেষ বয়সে নৌকা চালাতে পারছিনা। তবুও জীবন বাঁচাতে নৌকা চালাতে বাধ্য হচ্ছি।কিছু দিন আগে প্রতিবন্ধী ভাতা হওয়ায় এখন আগের চেয়ে ভালোই আছি।

চীনকে চারিদিক থেকে ঘিরে ধরে তৈরি হচ্ছে আমেরিকান সামরিক ঘাঁটির মালা

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফিলিপাইন একটি নতুন সামরিক চুক্তিতে সই করেছে। চুক্তির মূল বিষয় হলো, ফিলিপাইনের চারটি সামরিক ঘাঁটি থেকে যুক্তরাষ্ট্র...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x