করোনাভাইরাসে আক্রান্তের শনাক্তকরণ পরীক্ষা বিনা মূল্যে করার নির্দেশ ভারতীয় সুপ্রিম কোর্টের

অনলাইন সংস্করণ

নতুন করোনাভাইরাসে আক্রান্তদের শনাক্তকরণ পরীক্ষা বিনা মূল্যে করার নির্দেশ দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। বুধবার এক আদেশে সরকারের প্রতি এই নির্দেশনা জারি করেছেন দেশটির সর্বোচ্চ আদালত।ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির সরকারি সব হাসপাতালে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা বিনা মূল্যেই করা হচ্ছে। কিন্তু বেসরকারি ল্যাবরেটরিগুলো এ ক্ষেত্রে পরীক্ষাপ্রতি সাড়ে ৪ হাজার রুপি ধার্য করছে। সুপ্রিম কোর্ট বলেছেন, বর্তমানের জাতীয় সংকটজনক পরিস্থিতিতে এটি করতে দেওয়া যাবে না। প্রয়োজনে পরবর্তী সময়ে সরকার ভর্তুকি দিতে পারে। এটি নিয়ে পরে সিদ্ধান্ত নেওয়া যাবে।বিচারক অশোক ভূষণ ও এস রবীন্দ্র ভাট এই আদেশ দেন। ভিডিও কনফারেন্সে তাঁরা শুনানিতে অংশ নেন। বিচারকেরা বলেন, বর্তমান জাতীয় সংকটজনক পরিস্থিতিতে বেসরকারি হাসপাতালেরও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা আছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইনে নতুন করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় শনাক্তকরণ পরীক্ষার ওপর সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে। উল্লেখ্য, ভারত সরকার গত মাসে বেসরকারি ল্যাবরেটরিগুলোকে কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষা করার অনুমতি দিয়েছিল।এদিকে ভারতের মহারাষ্ট্রে নতুন করোনাভাইরাস ব্যাপক আকারে ছড়িয়ে পড়ায় মুম্বাইয়ে মাস্ক পরা বাধ্যতামূলক করে আদেশ জারি করা হয়েছে। মুম্বাইয়ের পৌর কর্তৃপক্ষের দেওয়া এই আদেশে আজ বুধবার বলা হয়েছে, মাস্ক না পরলে আদেশ ভঙ্গকারীকে গ্রেপ্তার করা হবে এবং অন্যান্য কঠোর পদক্ষেপ নেওয়া হবে।এর আগে নতুন করোনাভাইরাসের কারণে ভারতজুড়ে লকডাউন ঘোষণা করেছিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৪ এপ্রিল এই লকডাউনের সময়সীমা শেষ হওয়ার কথা।

সর্বশেষ তথ্য অনুযায়ী, ভারতে ৫ হাজার ২৭৪ জন মানুষের দেহে নতুন করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। এর মধ্যে ৪১১ জন সুস্থ হয়ে উঠেছেন। আর মারা গেছেন ১৪৯ জন।

ধামরাইয়ে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ২

 ধামরাইয়ের ঢুলিভিটা এলাকায় বিপরীতমুখী দ্রুতগতির দুটি মোটরসাইকেলের সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও দুজন। শুক্রবার ভোরে এ দুর্ঘটনা...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x