কৃষকদের ডাকা ‘ভারত বন্‌ধ্‌’-এ উত্তাল পশ্চিমবঙ্গ

ভারতের কেন্দ্রীয় সরকারের বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে দেশজুড়ে কৃষকদের ডাকা ‘ভারত বন্‌ধ্‌’-এ উত্তাল পশ্চিমবঙ্গ। আজ মঙ্গলবার বেলা ১১টা থেকে ভারত বন্‌ধ্‌ পালিত হয় পশ্চিমবঙ্গজুড়ে। চলে বেলা তিনটা পর্যন্ত। কৃষকদের আন্দোলনে শামিল হয় কংগ্রেসসহ বিভিন্ন বাম দল। তারাও কৃষকদের সঙ্গে রাস্তায় নেমে এই আন্দোলনকে সফল করতে প্রতিবাদ মিছিল, প্রতিবাদ সভা ও সমাবেশে শামিল হয়।

এদিকে তৃণমূল কংগ্রেস এই বন্‌ধের পক্ষে আজ থেকে কলকাতার মেয়ো রোডের গান্ধী মূর্তির পাদদেশে তিন দিনব্যাপী প্রতিবাদ ও অবস্থান সমাবেশের আয়োজন করেছে। আজ মঙ্গলবার রাজ্যের বিভিন্ন শহরে বাম দল ও কংগ্রেসের ডাকে রেল ও সড়ক অবরোধ চলে। এতে পুরো রাজ্যের যানবাহন চলাচল কার্যত অচল হয়ে পড়ে। ভোগান্তিতে পড়েন নগরবাসী।
কলকাতার ধর্মতলার ডরিনা ক্রসিং, দক্ষিণ কলকাতার হাজরা ও লেকটাইনে বামপন্থী ছাত্রসংগঠন এসএফআই এবং যুব সংগঠন ডিওয়াইএফআইয়ের ডাকে প্রতিবাদ মিছিল বের হয়। মিছিল শেষে প্রধানমন্ত্রী মোদির কুশপুত্তলিকা পোড়ানো হয়। অবিলম্বে বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবি করা হয়।

এন্টালি, শিয়ালদিতে বাম ফ্রন্টের চেয়ারম্যান বিমান বসুর নেতৃত্বে সিপিএম প্রতিবাদ মিছিল বের করে। কলকাতায় সিপিএম ও কংগ্রেসও যৌথভাবে কৃষি আইন বাতিলের দাবিতে মিছিল বের করে। কলেজ স্ট্রিটে প্রতিবাদ মিছিলে শামিল হয় বামপন্থী ছাত্র ও যুব সংগঠন।

মালদহে রাজ্য সভাপতি অধীর চৌধুরীর নেতৃত্বে বিশাল মিছিল বের করে কংগ্রেস। প্রতিবাদ সভায় মিলিত হয়ে কৃষি আইন বাতিলের জোর দাবি তোলে তারা। কলকাতায় মিছিল হয় কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্যের নেতৃত্বে। কলকাতা, দুই ২৪ পরগনা, মেদিনীপুর, মুর্শিদাবাদ, বনগাঁ, হাসনাবাদ, নদীয়া, বারাকপুর, বারাসাত, মধ্যমগ্রাম, বেলঘরিয়া, ডোমজুড়, ধূপগুড়ি, লেকটাউন, যাদবপুর, বেহালা, শিয়ালদহ, রাজাবাজার, এন্টালি, বিজয়গড়, হাজরাসহ রাজ্যের বিভিন্ন স্থানে কৃষি আইন বাতিলের দাবিতে কংগ্রেস ও বাম দল অবরোধ কর্মসূচি পালন করে। বিভিন্ন এলাকায় সরকারি বাস আটকে দেওয়া হয়।

এ সময় বিভিন্ন সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করা হয়। বিভিন্ন এলাকায় দোকানপাট বন্ধ করে ব্যবসায়ীরা প্রতিবাদে শামিল হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *