খাওয়ার আগে পানি খাব, না পরে?

শরীরের প্রতিদিনের চাহিদা—পানি । একজন প্রাপ্তবয়স্ক মানুষের রোজকার পানির চাহিদা দুই থেকে তিন লিটার। ঋতুভেদে এটা কমবেশি হতে পারে। দিনে অন্তত ৮ থেকে ১০ গ্লাস পানি পান করা উচিত।

পানি পানের একটা অন্যতম প্রধান সময় হলো খাবার খাওয়ার মুহূর্ত। অনেকে বলেন, খাদ্য গ্রহণের সঙ্গে সঙ্গে বেশি পানি খাওয়া উচিত নয়। আবার কেউ বলেন, খাওয়ার আগে পানি খেলে পেট ভরা থাকে এবং এতে ডায়েট করা সহজ। কোনটা ঠিক?

আসলে দৈনিক পানির চাহিদা পূরণ করতে মূল তিনটি খাবারের মাঝখানের সময়টুকু বেছে নেওয়া বিজ্ঞানসম্মত। শুধু খাবার টেবিলে নয়, সারা দিনই পানি খাওয়া উচিত।

খাওয়ার আগে

সকালের নাশতা, দুপুরের খাবার বা রাতের খাবারের মতো বড় খাবারের অন্তত আধঘণ্টা আগে থেকে বেশি পানি না খাওয়াই ভালো। কারণ, এতে পেট ভরার অনুভূতি হয়, খাবার কম খাওয়া হয় এবং পরে আবার ক্ষুধা লাগে। মানে আপনি কতটুকু খাবেন, তা নির্ধারণ করতে সমস্যা হয়। তা ছাড়া খাওয়ার শুরুতে মুখে যে লালা নিঃসরণ শুরু হয়, বেশি পানি খেলে তা ধুয়ে যায়।

খাওয়ার সময়

খাবারের পরপর বা খাবারের সঙ্গে মধ্যবর্তী সময় বেশি পানি খেলে খাওয়ার হজমপ্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে। পাকস্থলী বেশি ভরাট হয়ে অস্বস্তি তৈরি হতে পারে। তবে খাবারের সময় অল্প অল্প করে চুমুকে পানি খেতে পারেন। খাবারটিও ধীরেসুস্থে ভালো করে চিবিয়ে সময় নিয়ে গ্রহণ করুন। তাড়াহুড়া করবেন না। এতে হজম ভালো হয়, খাবার ভালো করে চূর্ণ হয় এবং এনজাইমের সঙ্গে মেশে। খাবারের সময় ঢক ঢক করে গ্লাসভর্তি পানি একবারে খাবেন না।

আজ কোনো অভিযোগ নাই, অনুযোগও নাই : বিদায়ী আইজিপি

পুলিশের বিদায়ী মহাপরিদর্শক বেনজীর আহমেদ বলেছেন, ‘যারা আমাকে নষ্ট রাজনীতির দুষ্ট চর্চায় তাদের বিপক্ষে আবিষ্কার করেছেন, আমার বিরুদ্ধে নানা সময়ে...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মাে: আবু জাফর সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x