জমি নিয়ে ভাই-ভাই বিরোধ এক ভাইয়ের বিরুদ্ধে দুই ভাইয়ের জমি দখলের অভিযোগ

সারাদেশ

মিজানুর রহমান, সিংগাইর :

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার দক্ষিণ জামশা গ্রামের দুই ভাই জলিল খান (৫৫) ও মোরশেদ খান (৪৫) এর জমি অপর ভাই আমির খান (৫০) এর বিরুদ্ধে দখলে নেয়ার চেষ্টা ও দেশীয় অস্ত্র সজ্জায় সজ্জিত হয়ে দুই ভাইয়ের পরিবারের সদস্যদের উপর হামলার অভিযোগ ওঠেছে মেঝ ভাই আমির খানের বিরুদ্ধে।

একইসাথে স্থানীয় প্রভাবশালীদের ছত্র ছায়ায় সাংবাদিক ও প্রশাসনকে ভুল তথ্য দিয়ে দুই ভাইয়ের পরিবারের বিরুদ্ধে পত্রিকায় মিথ্যা সংবাদ এবং প্রশাসনকে দিয়ে বিভিন্ন সময় হয়রানি করে আসছে বলে ভুক্তভোগীর অভিযোগ।

জানা গেছে, দক্ষিণ জামশা মৌজার আরএস ১১৬২ দাগে বাড়ি তাদের তিন ভাইয়ের পত্রিক ওয়ারিশ সম্পত্তি। এছাড়াও অভিযুক্ত ভাই আমির খানের বাড়ির তিন পাশেই প্রবাসী ভাই মোরশেদ খানের ক্রয়কৃত সম্পত্তি। দীর্ঘদিন পূর্বে স্থানীয় সার্ভেয়ার দ্বারা জমির সীমানা নির্ধারণ করে পিলার পুতে রাখা হয়। প্রায় তিন মাস আগে আমির খান সেই পিলার সরিয়ে পছন্দমত জায়গায় পুতে রাখে।

এনিয়ে উভয় পক্ষেই পারিবারিক দ্বন্দ্ব চলছিল। মোরশেদের পরিবার দখলকৃত জায়গা উদ্ধারে পিলারগুলো উঠিয়ে ফেলে দেয়।
এনিয়ে আমির খান ক্ষুব্ধ হয়ে দেশীয় অস্ত্র টেটা ও ধারালো দা নিয়ে মোরশেদের পরিবারকে মারতে আসলে এলাকাবাসীর তোপের মুখে পরিস্থিতি শান্ত হয়।

ভুক্তভোগী মোরশেদের স্ত্রী শাহেদা আক্তার ও বড় ভাই জলিল খান বলেন, আমাদের সম্পত্তি জোর করে দখলে নিতে চায়। যদি বাধা দেয় তাহলে দেশীয় অস্ত্র নিয়ে আমাদের উপর হামলা করে। এছাড়াও আমাদের বিরুদ্ধে পত্রিকায় মিথ্যা সংবাদ প্রকাশ এবং প্রশাসনকে দিয়ে বিভিন্ন সময় হয়রানি করে।

এব্যাপারে অভিযুক্ত আমির খান তার বিরুদ্ধে সকল অভিযোগ অস্বীকার করে বলেন, এলাকায় শালিশ হয়েছে। শালিশে মাদবররা আমার পক্ষে রায় দেন। সেখানে মাদবরদের স্বাক্ষরিত কোন আপস নামা আছে কিনা জানতে চাইলে বিষয়টি তিনি এড়িয়ে যান।

এবিষয়ে থানার উপপরিদর্শক মোঃ জহিরুল হক বলেন, আমির খান থানায় জিডি করলে সেটি প্রসিকিউশন করে আদালতে প্রেরণ করি। আদালত আসামীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করলে কয়েকজনকে গ্রেফতার করা হয়। জমিজমা নিয়ে বিরোধ এখনো চলমান রয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *