জীবননগর ভৈরব নদীর খননকৃত মাটি লুটপাটের বিরুদ্ধে প্রতিবাদ ও মানববন্ধন

চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার মধ্য দিয়ে প্রবাহিত ভৈরব নদীর পুণ:খননকৃত মাটি একটি সিন্ডিকেট উপর মহল কর্তৃক নানা কৌশলে লুটপাটের ঘটনায় নদীর আশেপাশে বিক্ষুব্ধ কৃষকেরা মাটি বিক্রির প্রতিবাদে রাজপথে নেমেছেন।ইতিমধ্যেই ভৈরব নদীর কোল ঘেঁষে বসবাসরত কেডিকে ইউনিয়ন ও বাঁকা ইউনিয়নবাসির পক্ষ থেকে মানববন্ধন ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারক লিপি প্রদান করা হয়েছে।

 

এদিকে শুক্রবার বিকালে বাঁকা জোড়া ব্রিজের নিকটে বাঁকা ও কেডিকে ইউনিয়নের কয়েক’শ কৃষক ভৈরব নদী খননের মাটি লুটপাটের বিরুদ্ধে যৌথ ভাবে মানববন্ধন কর্মসূচি পালন করেন।

 

মানববন্ধন কর্মসুচিতে উপস্থিত কৃষকরা তাদের বক্তব্যে বলেন, এলাকার ঐতিহ্য ভৈরব নদী খননের শুরু থেকেই নদী খননের মাটি যা নদীর পাড় সংরক্ষণের রক্ষা কবচ হিসাবে ব্যবহার হবে। সেই একটি প্রভাবশালী মহল ক্ষমতার দাপটে কেটে নিয়ে তা এলাকার বিভিন্ন ইটভাটায় দেদারছে বিক্রি করে আসছে।

 

অন্যদিকে নদী সংলগ্ন মালিকানা রেকর্ডিও জমির মাটি পর্যন্ত তারা বিক্রি করে দিয়ে চাষ জমি ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছে। এ ছাড়াও রাতের আধারে শত শত অবৈধ ট্রাক্টর দিয়ে মাটি টানার কারণে এলাকার জনগুরুত্বপূর্ণ রাস্তাঘাটের ক্ষতির পাশাপাশি এ সব যানবাহনের প্রচন্ড শব্দে জনস্বাস্থ্য চরম হুমকির পড়েছে।

 

এ ব্যাপারে প্রশাসন রহস্যজনক কারণে মাটি লুটপাটকারীদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছেন না। আবার এলাকাবাসী প্রশাসনের নিকট মাটি খেকোদের বিরুদ্ধে অভিযোগ করলে,উল্টা মাটি দস্যুরা সব ধরনের প্রশাসনিক হুমকি দিয়ে থাকে।

 

শুক্রবার বিকালে বাঁকা প্রতাপপুরে জোড়া ব্রিজের নিকট অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, হাসেম সরকার,আজিজুল, নুর ইসলাম,মোয়াজ্জেম, মহাসিন, খোরশেদ আলম ও সাত্তার মেম্বার,কেডিকে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুস শুকুর সরকার বলেন,”নদী বাঁচাও,দেশ বাঁচাও” কর্মসূচি আওতায় সরকার আমাদের এলাকার ভৈরব নদী খননের কাজ শুরু করেন।

 

কিন্তু সরকারের জনগুরুত্বপূর্ণ কর্মসূচিকে নস্যাৎ করার চেষ্টা করছেন এলাকার কিছু মাটিখেকোদের কারনে। তারা রাতদিন নদীর খননের মাটি পাড় কেটে ট্রাক্টর যোগে বিভিন্ন ইটভাটায় বিক্রি করে দিচ্ছে।

 

এতে নদী কুলের কৃষি জমি পাড়বিহীন অবস্থায় নদী গর্ভে তলিয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। অন্যদিকে মাটি ট্রাক্টরের কারনে এলাকার জনগুরুত্বপূর্ণ রাস্তাঘাট নষ্ট হয়ে যাচ্ছে এবং শব্দ দূষণের কারণে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে।

 

উপজেলা নির্বাহী অফিসার আরিফুল ইসলাম বলেন,মানববন্ধনের কথা শুনেছি। তবে মাটি কাটা তো বর্তমানে বন্ধ আছে।

ভূমিকম্পে ধসে গেল তুরস্কের ১২৩ বছরের ঐতিহাসিক মসজিদ

তুরস্ক-সিরিয়ায় সংঘটিত শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত প্রায় ৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এ সংখ্যা ৮ গুণ...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x