দর্শনা থানার বেগমপুরে প্রতিবন্ধীর এক ভাইকে সম্পত্তি থেকে বঞ্চিত করলো আপন ভাইয়েরা

তাহসানুল রহমান শাহজাহানঃ

চুয়াডাঙ্গা জেলার দর্শনা থানার বেগম পুর ইউনিয়নের বেগমপুর ফুলতলার প্রতিবন্ধী মুনতাজ হোসেন (৩৫) ভিটা জমি থেকে বঞ্চিত করলো আপন দুই ভাই মোঃ মেছের আলী( ৩৮) ও মোঃ আব্দুল মান্নান (৩২)। বাবার সম্পত্তি জোর  জোরপূর্বক ভোগদখলের অভিযোগ উঠেছে।

জানা গেছে, মুনতাজ ও তার ভাই মেছের আলী, আঃ মান্নান দর্শনা থানা বেগমপুর ফুলতলা চীলমারি পাড়ার মৃত মকবুল ব্যাপারীর ছেলে । দীর্ঘদিন ধরে বাবার ভিটা জমি দখল করে রেখেছে  মেছের আলী, আব্দুল মান্নান। পিতার সম্পত্তি অংশীদার প্রতিবন্ধী মুনতাজ,তার অংশটুকু  জোরপূর্বক ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে তাদের আপন ভাই  প্রতিবন্ধী মুনতাজকে বঞ্চিত করে রেখেছে।

এতে প্রশাসন ও এলাকার গণমাধ্যমকর্মীরা   তাদের পক্ষ নিয়ে প্রতিবন্ধী ভাইকে তার ন্যায্য বুঝে না দেওয়ার অভিযোগ উঠে। বছর দুয়েক আগে মুনতাজ তার অংশটুকু একটি দোকান করে, তাতে মালামাল সম্পদ গচ্ছিত রেখে তার ভাইদের কাছে রেখে, তার সন্তান স্ত্রীদের কাছে চলে যায়।

এবং তিনি ঢাকাতে একটি দোকান নিয়ে কোনোরকম দিন চালাচ্ছিলেন সেটিও কোন একটি কারণে বন্ধ হলে তিনি আবার তার রেখে যাওয়া দোকান ও সম্পত্তিতে ফিরে আসার মন স্থির করলে।

তার প্রাপ্য বুঝে নিতে এলে তাকে বিভিন্নভাবে হুমকি ধামকি লাঠিসোটা অস্ত্র মাধ্যমে তাকে খুনের হুমকি দেয়।

এতে সে বুঝতে পেরে চুয়াডাঙ্গা হাইকোর্টে একটি ফৌজদারি মামলা দায়ের করেন। এতে তারা আরো বেশি ক্ষুব্ধ হয়ে তার ওপর বিভিন্ন ধরনের শারীরিক মানসিক নির্যাতন করতে থাকে।

এবং আরও জানা গেছে, পিতার সম্পত্তি মাঠের সবকিছুই তারা এই দুই ভাই ভোগ দখলের মাধ্যমে নিজেদের নামে করে নেয়। কিন্তু অবশিষ্ট ভিটা জমিটুকু তাদের নজর পড়ে, কিছুতেই সম্পত্তি টুকু তারা প্রতিবন্ধী মুনতাজকে না দেওয়ার বিভিন্ন ধরনের ছলচাতুরি করে আসছে।

এবং তার রেখে যাওয়া দোকানসহ সম্পত্তি তার এই দুই ভাই জোরপূর্বক দখল করে রেখেছে, কোনভাবেই না দেওয়ার প্রতিশ্রুতি ও হুমকি দিয়ে আসছে।

এখন মুনতাজ হোসেনের একমাত্র মাথা গোঁজার ঠাই টুকু না পেয়ে দ্বারস্থ হয়ে ঘুরে বেড়াচ্ছেন।পুলিশ প্রশাসন এ ব্যাপারে কোনো রকম সাহায্য করেনি।

আরেকটি বিষয় সকলেরই জানা আছে, উত্তরাধিকার সূত্রে পাওয়া সম্পত্তি থেকে প্রতিবন্ধী ব্যক্তিকে বঞ্চিত করলে তিন বছরের কারাদণ্ড বা পাঁচ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান থাকলেও অনেকেই মানেনা। এবং অন্যথায় প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ মন্ত্রিসভায় পাস হলও তার বাস্তবতা খুব কমই চোখে পড়ে ।

প্রতিবন্ধী মুনতাজ হোসেন ভূমি অফিস, থানা, আদালতের দ্বারস্থ হয়েও ঘুরে বেড়াচ্ছেন কোন ভাবে তারে অধিকার পাচ্ছে না।

অবশেষে তিনি সাংবাদিকদের কাছে সাহায্য সহযোগিতা চেয়েছেন। তাকে যেন সঠিক বিচারের মাধ্যমে তার প্রাপ্যতা বুঝে দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন।

পুঁজিবাজারে ক্রেতাশূন্য ১৬৮ কোম্পানির শেয়ার

পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৬৮ কোম্পানির শেয়ার কেনার প্রতি আগ্রহ হারিয়েছেন বিনিয়োগকারীদের। বুধবার (২৮ সেপ্টেম্বর) লেনদেন শুরুর পর ক্রেতা থাকলেও ধীরে ধীরে...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মাে: আবু জাফর সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x