দেশে গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত  ৭০৯ জনমৃত্যু ৭

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্ত হয়েছেন ৭০৯ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা পজিটিভ মোট শনাক্ত হলেন ১৩ হাজার ১৩৪ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ‌আরও ৭ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ২০৬ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৯১ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন দুই হাজার ১০১ জন।

শুক্রবার (৮ মে) বেলা আড়াইটায় কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিন অনলাইনে প্রচারিত হয়। বুলেটিনে ভিডিও কনফারেন্সে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

তিনি বলেন, মারা যাওয়া সাত জনের মধ্যে পাঁচ জন পুরুষ ও দুই জন নারী। তাদের মধ্যে একজনের বয়স ৯০ বছরের বেশি, দু’জনের ৭১-৮০ বছরের মধ্যে, দু’জনের ৬১-৭০ বছরের মধ্যে এবং ৫১-৬০ বছরের মধ্যে আছেন দু’জন।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় নুমনা সংগ্রহ করা হয়েছে পাঁচ হাজার ৭০৭ টি। তবে পরীক্ষার সংখ্যা বলার সময় জানান ৩৫টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৫ হাজার ৯৪১টি। নতুন যোগ হওয়া ল্যাবের তালিকায় নারায়ণগঞ্জের ৩০০ শয্যা বিশিষ্ট হাসপাতালের কথা উল্লেখ করেন তিনি।

তিনি জানান, নতুন করে আইসোলেশনে রয়েছেন ১০৩ জন। ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ৪০ জন। বর্তমানে আইসোলেশনে রয়েছেন এক হাজার ৮৭৪ জন এবং এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৯৯০ জন। সারাদেশে আইসোলেশন শয্যা রয়েছে ৮ হাজার ৫৯৪টি। এর ভেতরে ঢাকা মহানগরীতে দুই হাজার ৯০০ আর ঢাকা সিটির বাইরে দেশের বিভিন্ন হাসপাতালে রয়েছে ৫ হাজার ৬৯৪টি। এসব হাসপাতালে আইসিইউ রয়েছে ৩২৯টি আর ডায়ালাইসিস ইউনিট রয়েছে ১০২টি।

২৪ ঘণ্টায় ২ হাজার ৬১৯ জন নতুন করে কোয়ারেন্টিনে আছেন। আর কোয়ারেন্টিন থেকে মুক্তি পেয়েছেন ৩ হাজার ৯৭৬ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে আছেন দুই লাখ ছয় হাজার ৬৫০ জন এবং ছাড় পেয়েছেন এক লাখ ৬৭ হাজর ৫০৪ জন। বর্তমানে হোম এবং প্রাতিষ্ঠানিক  কোয়ারেন্টিনে আছেন ৩৯ হাজার ১৪৬ জন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *