নদী তীরবর্তী এলাকার মানুষ নতুন নৌকা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন

রুবেল আকন্দ সাঘাটা প্রতিনিধিঃ

গাইবান্ধার  নদ নদীগুলোতে বেড়েছে পানি। চলাচলের সুবিধার জন্য নদী তীরবর্তী এলাকার মানুষ নতুন নৌকা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। তাদের মনে এখন আনন্দ উল্লাস বিরাজ করছে। কেননা বছরের অন্য মাসগুলো তাদের যেমনি কাটুক তারা বর্ষার আগমনের অপেক্ষায় থাকে।

নদীতে ইতোমধ্যেই পানি বাড়তে শুরু করেছে। সে কারণে পূর্ব প্রস্তুতি মোতাবেক গাইবান্ধার তিস্তা তীরবর্তী গ্রামের জেলে ও মাঝিরা নৌকা মেরামতে ব্যস্ত সময় পার করছেন।

এলাকাবাসী জানান, গাইবান্ধার তিস্তা তীরবর্তী এলাকার মানুষের বছরের ছয় মাস নদী পথে নৌকায় চলাচল করতে হয়। বাকী ছয় মাস খেয়াঘাটে মূল নদী নৌকায় পার হতে হয়।

তাছাড়া ধু-ধু বালু চরে পায়ে হেঁটে চলাচল করতে হয়। চরবাসি বার মাসের দুঃখ এবং কষ্ট যেন চিরচারিত নিয়মে পরিণত হয়েছে। চরের অনেক পরিবারের নিজস্ব নৌকা রয়েছে।

বেশির ভাগ নৌকা জেলে এবং নৌ-শ্রমিকরা ভাড়ায় চালায়। আর দুই এক মাস পরেই বন্যার আশঙ্কা রয়েছে। সে কারণে নৌকা মেরামত করা হচ্ছে। একটি বড় এবং ছোট নতুন নৌকা তৈরি করতে ২ লাখ হতে ৫০ হাজার টাকা লাগে।

নৌকা মেরামত শ্রমিকরা জানান, তাদের দিন হাজিরা ৬০০ টাকা। একটি নতুন নৌকা তৈরি করতে ২০ দিন সময় লাগে। মেরামতে ৩ হতে ৪ দিন সময় লাগে। এখন ইউকিলিকটাস গাছের কাঠ দিয়ে মেরামত করা হচ্ছে।

এছাড়া আলকাতরা, বার্নিশসহ নানাবিধ উপকরণ প্রয়োজন হয়। নাব্য সংকটে নৌকার ব্যবহার অনেকটা কমে গেছে। আজ থেকে ২০ বছর আগে নৌকার ব্যবহার ছিল ব্যাপক।

চরবাসীর জীবন যাত্রায় নৌকা একটি নিত্য প্রয়োজনীয় উপকরণ। তাই প্রতিবছর বন্যা আসার আগে নৌকা চরবাসীর একটি গুরুত্বপূর্ণ রুটিন কাজ হয়ে দাঁড়িয়েছে।

রৌমারীতে পদক্ষেপ সংস্থার বিরুদ্ধে অর্থ আদায়ের অভিযোগ

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি সংস্থার নীতিমালাকে উপেক্ষা করে ভিটা উচু করণ ও নি¤œমানের সামগ্রী দিয়ে টয়লেট নির্মাণ ও অর্থ হাতিয়ে নেওয়ার...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x