পাকিস্তানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলো ফিফা

পাকিস্তানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলো বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা- ফিফা। পাকিস্তান ফুটবল ফেডারেশনে (পিএফএফ) তৃতীয় পক্ষের হস্তক্ষেপ এবং পরবর্তীতে ফিফার গঠিত কমিটিকে অবজ্ঞা করার কারণে দেশটি নিষেধাজ্ঞার মুখে পড়েছিল। এক বছরেরও বেশি সময় পর ফিফার নিষেধাজ্ঞা থেকে মুক্ত হলো পাকিস্তান।

 

গত এপ্রিলে এই নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিয়েছিল ফিফা। তৃতীয় পক্ষের হস্তক্ষেপ থেকে পিএফএফকে মুক্ত করতে ফিফা একটি ‘নরমালাইজেশন কমিটি’ গঠন করেছিল। তবে পিএফএফের তৎকালীন সভাপতি আশফাক হুসেন সেই কমিটিকে বিতাড়িত করেন।

 

আশফাক হুসেনের সভাপতি হওয়ার বিষয়টিকে শুরু থেকেই অনুমোদন দেয়নি ফিফা। এরপরও ফিফার সিদ্ধান্তের প্রতি তার অবজ্ঞা প্রদর্শনের কারণে দেশটির বিরুদ্ধে কঠোর সিদ্ধান্ত নেয় বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

 

বুধবার (২৯ জুন) ব্যুরো অব দ্য ফিফা কাউন্সিল এই নিষেধাজ্ঞা তুলে নেয়ার ঘোষণা দেয়। এই প্রসঙ্গে ফিফা এক বিবৃতিতে বলেছে, ‘ফিফার নরমালাইজেশন কমিটি পিএফএফের পূর্ণ নিয়ন্ত্রণ বুঝে পাওয়ার পরই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

 

পিএফএফের কোনো পক্ষ নরমালাইজেশন কমিটির কার্যক্রমে ব্যাঘাত ঘটানোর চেষ্টা করলে পাকিস্তান ফের নিষেধাজ্ঞার মুখে পড়বে বলেও সতর্ক করেছে ফিফা। নরমালাইজেশন কমিটির মেয়াদও আগামী বছরের ৩০শে জুন পর্যন্ত বাড়ানো হয়েছে।

চীনকে চারিদিক থেকে ঘিরে ধরে তৈরি হচ্ছে আমেরিকান সামরিক ঘাঁটির মালা

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফিলিপাইন একটি নতুন সামরিক চুক্তিতে সই করেছে। চুক্তির মূল বিষয় হলো, ফিলিপাইনের চারটি সামরিক ঘাঁটি থেকে যুক্তরাষ্ট্র...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x