পুলিশি বাধাঁয় পন্ড হল আইনজীবীদের পদযাত্রা

আবু জাফর সিকদারঃ

পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ১৬জুলাই ২০২০ ইংরেজি রোজ বৃহস্পতিবার সাধারণ আইনজীবী ঐক্য পরিষদের ব্যানারে নিয়মিত আদালতে খুলে দেয়ার দাবীতে সাধারণ আইনজীবীরা  প্রধান বিচারপতির বাসবভন অভিমুখে পদযাত্রা শূরৃ করেন।

স্বাস্থ্য বিধি মেনে নিয়মিত আদালত খুলে দেওয়ার দাবীতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের বাসবভন অভিমুখে আইনজীবীদের পদযাত্রায় বাধা প্রদান করেছে পুলিশ।

আজ বৃহস্পতিবার (১৬ জুলাই) সাধারণ আইনজীবী ঐক্য পরিষদের ব্যানারে প্রধান বিচারপতির বাসবভন অভিমুখে আইনজীবীদের পদযাত্রায় সুপ্রিম কোর্টের মেইন গেইট তালাবদ্ধ করে পুলিশি পাহারা বসিয়ে বাধা প্রদান করা হয়।

পরে পুলিশি বাধার প্রতিবাদে সর্বোচ্চ আদালত প্রাঙ্গণে সংগঠনের আহ্বায়ক অ্যাডভোকেট মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদীর সভাপতিত্বে সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বলা হয়, গত ২১ জুন প্রধান বিচারপতির কাছে স্বাস্থ্য বিধি মেনে দেশের সব আদালতে নিয়মিত বিচারিক কার্যক্রম শুরু করার জন্য আবেদন জানিয়ে চিঠি দেওয়া হয়েছে। প্রায় এক মাস হতে চললেও এখনো কোন কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়নি।

বিচারপ্রার্থী সাধারণ জনগণ ও দেশের ৬০ হাজার আইনজীবীদের জীবিকার স্বার্থে অবিলম্বে সুপ্রিম কোর্ট সহ সকল আদালতে স্বাভাবিক কার্যক্রম শুরু করার দাবি জানান সমাবেশে উপস্থিত আইনজীবীরা।

এছাড়াও আদালত অঙ্গন থেকে দুর্নীতি মূলোৎপাটন করা সহ ২০২১ সালের আদালতের সকল ঐচ্ছিক ছুটি বাতিল করার দাবিও জানানো হয় সমাবেশে।

পাশাপাশি বিনাসুদে আইনজীবী প্রতি পাঁচ লাখ টাকা ব্যাংক থেকে ঋণের ব্যবস্থা করা এবং প্রায় চার মাস আদালত বন্ধ রাখায় দেশের ৬০ হাজার আইনজীবীর প্রত্যেককে এক লাখ টাকা করে প্রণোদনা প্রদানের দাবি জানানো হয়।এই দাবি মানা না হলে আগামী সপ্তাহে আর ও কঠর কর্মসূচি দেয়া হবে বলে ঘোষণা করা হয়। নিয়মিত আদালত চালু করার দাবীতে সারা বাংলাদেশের সাধারণ আইনজীবীরা মানবন্ধন সহ ভিবিন্ন কর্মসূচি পালন করে আসছেন।

গত ১৫/০৭/২০২০ ঢাকা আইনজীবী সমিতির ” নিয়মিত আদালত বাস্তবায়ন আইনজীবী ঐক্য জোট”—সর্বদলীয় সংঘটন।
ভার্চুয়াল কোর্ট বাতিল ও নিয়মিত কোর্ট চালু করার দাবীতে গত ১৫/০৭/২০২০ইং তারিখে ঢাকা বারের দ্বিতীয় তলায় বিজ্ঞ আইনজীবীদের এক সভায় আইনজীবীদের সর্বদলীয় সংঘটন “নিয়মিত আদালত বাস্তবায়ন আইনজীবী ঐক্য জোট “গঠন করা হয়। এতে নেতৃত্ব দিবেন একটি প্রেসিডিয়াম কমিটি, যার সদস্য হলেন ঢাকা বারের সাবেক ও বর্তমান সভাপতি ও সাধারন সম্পাদক বৃন্দ। প্রতিটি কর্মসূচীতে প্রেসিডিয়াম কমিটির সদস্যগন ধারাবাহিক সভাপতিত্ব করবেন। রেগুলার কোর্ট চালুর দাবিতে আগামী ১৯ জুলাই২০২০ইং রোজ রবিবার মহানগর দায়রা জজ আদালতেল সামনে সাধারণ আইনজীবীরা মুখে কাল ব্যাজ ধারণা করে মানব বন্ধন কর্মসূচি পালন করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *