পেঁপে গাছই যেখানে ভরসা

মিজানুর রহমান, সিংগাইর :

বিপদে হাত ধরে টেনে তোলা কিংবা একটু সহানুভূতির আকাঙ্ক্ষা বিপদগ্রস্তরা করতেই । আর সেই কান্ডারির ভূমিকা নিয়ে যদি পেঁপে গাছই হয় ভরসার একমাত্র বাহন তবে ঘটনাটি হবে একটু বিরল দৃষ্টান্ত । যদিও মহান আল্লাহ্ তাআলার অশেষ নিয়ামত স্বরুপ হিসেবে গোটা বৃক্ষকুল সৃষ্টিলগ্ন হতে মনুষ্য জাতীর অস্তিত্ব রক্ষার্থে নিজেদের উজাড় করে দিচ্ছে ।

তেমনই এক দৃষ্টান্ত দেখা গেছে সিংগাইর উপজেলার চারিগ্রাম ইউনিয়নের দক্ষিণ চারিগ্রাম এলাকায় কালিগঙ্গার ভাঙ্গন কবলিত বরাটিয়া বাজার সংলগ্ন । দেখা গেছে বরাটিয়া বাজার এলাকায় কালিগঙ্গার ভাঙ্গন কবলিত নদী পাড়ের মানুষের পাড় ভেসে যাতায়াতের কান্ডারি হয়ে মানবজাতীর একাংশের সেবা করে যাচ্ছে দুটি পেঁপে গাছ ।

পেঁপে গাছ ধরেই সাবধানে পা ফেলে যাতায়াত করছে প্রতিদিন ঐ এলাকার শত শত লোকজন । পেঁপে গাছ দিয়ে হয়না কোন ঘর নির্মাণে কাঠ সামগ্রী, হয়না রান্না ঘরের ঢেকি, হয়না ঘরের খাট পালঙ্ক । কিন্তু তার বুক ভরা সাজানো ফল ছিঁড়ে খেয়ে ভিটামিনের চাহিদা পূরণে এ গাছের ফলের চাহিদা মেলা ভার ।

পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি, সিসহ অন্যান্য ভিটামিন । গাছ মাত্র অক্সিজেন দেয়, যা মানুষ গ্রহণ করে, আর কার্বনডাইঅক্সাইড ত্যাগ করে যা গাছই গ্রহন করে উল্টো আমাদের ফুল, ফল, অক্সিজেনসহ রোদে ছায়া, কাঠ এবং প্রাকৃতিক দুর্যোগেও কঠোরভাবে প্রতিরোধ করে আমাদের মানব সভ্যতাকে টিকিয়ে রেখেছে ।

কিন্তু প্রয়োজনে অপ্রয়োজনে এ সব গাছ কেটে আমরা নিজেদের বিপদ নিজেরাই ডেকে আনছি প্রতি নিয়ত । অপরদিকে মানব কল্যাণে কান্ডারি হিসেবে আবির্ভূত হওয়া নদী পাড়ের শক্ত মাটিকে আকড়ে ধরে দাড়িয়ে থাকা বরাটিয়া বাজার এলাকার কালিগঙ্গার ভাঙ্গন কবলিত এলাকার মানুষের যাতায়াতের রক্ষা কবজ হয়ে থাকা পেঁপে হাছ দুটিকে কাটতে অবশ্যই সবে পিছপা হবে স্বাক্ষাৎ বিপদের আশঙ্কায় ।

আবার অদেখা উপকারগুলো আমরা নাদান মার্কারা কি জানি ? জানলে অবশ্যই সাময়িক লাভের আশায় বৃক্ষ নিদনের কেলায় মত্ত হতামনা । বৃক্ষ নিধনের বিরুদ্ধে আরো সচেতনমূলক প্রচার প্রচারণাই পাড়ে গোটা বৃক্ষকুল জাতীকে রক্ষার উপায় এমনটাই দাবি বিশেষজ্ঞদের ।

আজ কোনো অভিযোগ নাই, অনুযোগও নাই : বিদায়ী আইজিপি

পুলিশের বিদায়ী মহাপরিদর্শক বেনজীর আহমেদ বলেছেন, ‘যারা আমাকে নষ্ট রাজনীতির দুষ্ট চর্চায় তাদের বিপক্ষে আবিষ্কার করেছেন, আমার বিরুদ্ধে নানা সময়ে...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মাে: আবু জাফর সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x