প্রধানমন্ত্রীর দেয়া উপহারের ঘর নির্মাণে অনিয়ম পরিদর্শনে মাঠে নামছে পাঁচটি টিম

অতিবৃষ্টিসহ প্রাকৃতিক দুর্যোগে দেশের অনেক জায়গায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া উপহারের ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব ঘর দ্রুতই মেরামতের নির্দেশ দিয়েছেন সরকারপ্রধান। এছাড়াও কিছু জায়গায় ঘর নির্মাণে অনিয়মও ধরা পড়েছে। আর এই অনিয়ম-অসঙ্গিত ও অগ্রগতি পরিদর্শন করতে এবার মাঠে নামছে পাঁচটি টিম।

আজ শুক্রবার (৯ জুলাই) সকালে টিমগুলো প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সারাদেশের বিভিন্ন জেলার উদ্দেশে যাবে। শনিবার (১০ জুলাই) সারাদিন পরিদর্শন শেষে রাতে ফিরবে এসব টিম। ফিরে এসে এ সংক্রান্ত প্রতিবেদন প্রধানমন্ত্রী বরাবর উপস্থাপন করবেন।

এ ব্যাপারে আশ্রয়ণ-২ প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) মাহবুব হোসেন গণমাধ্যমকে বলেন, ইতোমধ্যে আমরা বেশকিছু কেস (ঘটনা) পেয়েছি। প্রতিটি কেসই আমাদের কাছে গুরুত্বপূর্ণ। কারণ প্রতিটি বাড়ির সঙ্গে একেকটি পরিবারের স্বপ্ন জড়িত। এজন্য করোনা মহামারির মধ্যেও আমরা পরিদর্শনে নামছি।

জানা গেছে, খোদ প্রকল্প পরিচালকের নেতৃত্বে উচ্চ পর্যায়ের এসব টিম ঢাকা, রাজশাহী, সিলেট, রংপুর, ময়মনসিংহ বিভাগের বিভিন্ন জেলা-উপজেলা সফর করবেন। ক্ষতিগ্রস্ত ঘর মেরামতের কাজ এবং এ প্রকল্পে কোনো সমস্যা আছে কিনা মাঠ পর্যায়ে পরিদর্শনের মধ্য দিয়ে তা তুলে আনা হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় সারাদেশে ভূমিহীন ও গৃহহীন ১ লাখ ২০ হাজার পরিবারকে বাড়ি করে দেয়া হয়েছে। সম্প্রতি ঝড়-বৃষ্টির কারণে কিছু ঘর ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া নির্মাণেও বেশকিছু অনিয়মের অভিযোগ ওঠে।

যার কারণে নড়েচড়ে বসে প্রশাসন। তদন্ত করে ইতোমধ্যে কিছু ব্যবস্থাও নিয়েছে তারা। পাঁচ কর্মকর্তাকে (উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) ওএসডি করা হয়েছে। অভিযুক্ত কয়েকজনের বিরুদ্ধে বিভাগীয় মামলাও হয়েছে।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস সাংবাদিকদের বলেন, এটি প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্প। সবার আবেগ-ভালোবাসা এর সঙ্গে জড়িয়ে আছে। এই প্রকল্প বাস্তবায়নে অনিয়ম ও অবহেলার প্রমাণ পাওয়া গেলে শাস্তি পেতেই হবে। বিন্দু পরিমাণ ছাড় দেয়া হবে না কাউকেই।

প্রসঙ্গত, আশ্রয়ণ প্রকল্পের আওতায় এ পর্যন্ত প্রায় ১ লাখ ২০ হাজার পরিবারকে ২ শতাংশ খাস জমিসহ দুই কক্ষবিশিষ্ট আধাপাকা ঘর করে দেয়া হয়েছে। আরো ২ লাখ ৯৩ হাজার ৩৬১ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পাবে বাড়ি।

এ ছাড়াও জমি আছে ঘর নেই অথবা অত্যন্ত জরাজীর্ণ ঘর, এ রকম ৫ লাখ ৯২ হাজার ২৬১টি পরিবারকে ঘর করে দেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্প।

আজ কোনো অভিযোগ নাই, অনুযোগও নাই : বিদায়ী আইজিপি

পুলিশের বিদায়ী মহাপরিদর্শক বেনজীর আহমেদ বলেছেন, ‘যারা আমাকে নষ্ট রাজনীতির দুষ্ট চর্চায় তাদের বিপক্ষে আবিষ্কার করেছেন, আমার বিরুদ্ধে নানা সময়ে...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মাে: আবু জাফর সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x