বইমেলা বিনোদন কেন্দ্রসহ অনুষ্ঠান বন্ধের সুপারিশ

বইমেলা, সামাজিক অনুষ্ঠান, বিনোদন কেন্দ্রসহ যেকোনও মেলা বন্ধ করার সুপারিশ করেছে কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। বৃহস্পতিবার (১ এপ্রিল) জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভায় এসব সুপারিশ গৃহীত হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রোগ প্রতিরোধের জন্য অবিলম্বে সামাজিক অনুষ্ঠান, বিনোদন কেন্দ্র, বইমেলা ও অন্যান্য মেলা বন্ধ করা দরকার। একইসঙ্গে পরিবহনে সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরার বিষয়ে ইতোমধ্যে যেসব নির্দেশনা দেওয়া হয়েছে সেসব নির্দেশনা যাতে পালন করা হয় তার ব্যবস্থা নিতে হবে।

পাশাপাশি ধর্মীয় আচার অনুষ্ঠানগুলোতে স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে ইসলামিক ফাউন্ডেশন থেকে দিকনির্দেশনা নেওয়া যেতে পারে বলে মনে করে কমিটি।

প্রধানমন্ত্রীর কার্যালয় সম্প্রতি করোনার সংক্রমণ কমানোর লক্ষ্যে ১৮ দফা নির্দেশনা জারি করেছে। কমিটি নির্দেশনাকে স্বাগত জানিয়ে বলেছে, এগুলো কার্যকর করার জন্য বাস্তবায়ন কর্মসূচি বা প্রস্তুতির বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা প্রয়োজন।

রোগী সংক্রমণের ঊর্ধ্বগতিতে হাসপাতালগুলোতে করোনা আক্রান্ত রোগীর শয্যা সংখ্যা বাড়ানো প্রয়োজন, বাড়ানো দরকার আইসিইউ শয্যা। একইসঙ্গে ঢাকার বাইরে মেডিক্যাল কলেজগুলোর সক্ষমতা বাড়িয়ে সেখানে এলাকার রোগীর চিকিৎসা করা দরকার।

কমিটি সুপারিশ করেছে, করোনা টেস্ট করতে আসা মানুষ যাতে সহজে সেবা পায় তার ব্যবস্থা করা দরকার। আগামী দিনগুলোতে করোনার টেস্ট করার চাহিদা বাড়তে পারে, সেটি মাথায় রেখে পর্যাপ্ত প্রস্তুতি প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *