বাণিজ্য সম্প্রসারণে ব্যাপক সুযোগ রয়েছে উজবেকিস্তান-বাংলাদেশের

উজবেকিস্তান বাংলাদেশের সঙ্গে বাণিজ্য জোরদারে প্রস্তুত বলে জানিয়েছেন ঢাকা সফররত দেশটির ব্যবসায়ী প্রতিনিধিদলের নেতা ও উপ-পররাষ্ট্রমন্ত্রী বাখরোম আলয়েভ।

বৃহস্পতিবার (১৮ মে) সন্ধ্যায় রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই ভবনে সংগঠনটির নেতাদের সঙ্গে আলোচনা সভায় এ কথা জানানো হয়। উজবেক উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, পরিবহন ও যোগাযোগ খাত নিয়ে আমরা কাজ করছি। দুই দেশের মধ্যে বাণিজ্য জোরদার করার জন্য প্রস্তুত আমরা। তিনি বাংলাদেশি ব্যবসায়ীদের উজবেকিস্তানে সফর এবং ব্যবসায়িক সম্ভাবনা খুঁজে বের করার আহ্বান জানান। এফবিসিসিআই’র সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, উজবেকিস্তানের ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণ এবং দুই দেশের অর্থনৈতিক সহযোগিতার ব্যাপক সুযোগ আছে।

উজবেকিস্তানকে গুরুত্বপূর্ণ বন্ধু ও বাণিজ্য অংশীদার হিসেবে উল্লেখ করে এফবিসিসিআই’র সভাপতি বলেন, উচ্চ পর্যায়ের সফর এবং অংশীদারত্বের ভবিষ্যৎ নিয়ে আলোচনার মাধ্যমে উভয় দেশই গতি পেয়েছে। ঢাকা-তাসখন্দ সম্পর্কের কেন্দ্রবিন্দু বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা। আমাদের টেক্সটাইল, ফার্মাসিউটিক্যালস, কৃষি, তথ্য প্রযুক্তিসহ বিভিন্ন খাতে সহযোগিতার সুযোগ রয়েছে। বাংলাদেশ দক্ষিণ এশিয়া ও আসিয়ান দেশগুলোর আঞ্চলিক প্রবেশদ্বার এবং এশিয়ার দুই জায়ান্ট ভারত ও চীনের সঙ্গে অত্যন্ত ঘনিষ্ঠ সংযোগ হিসেবে কাজ করছে।

মো. জসিম উদ্দিন বলেন, সরকার আধুনিক অবকাঠামোসহ ১০০টি অর্থনৈতিক অঞ্চল, ৩০টি আইটি পার্ক এবং পর্যটন পার্ক তৈরি করছে। উজবেকিস্তান এই সুযোগ কাজে লাগিয়ে বাংলাদেশে ব্যবসা করতে পারে। পোশাক, চামড়াজাত পণ্য, ওষুধ, হিমায়িত সামুদ্রিক খাবার, প্লাস্টিক পণ্য, সিরামিক, পাট, আইসিটি, এফএমসিজি, হোম অ্যাপ্লায়েন্স এবং অন্যান্য ক্ষেত্রে বাংলাদেশের প্রতিযোগিতামূলক শক্তি রয়েছে। উজবেকিস্তান বাংলাদেশ থেকে ফার্মাসিউটিক্যাল পণ্য এবং জেনেরিক ওষুধ আমদানি করতে পারে।

এফবিসিসিআই সহ-সভাপতি মো. আমিন হেলালী বলেন, আলোচনায় যেসব বিষয় উঠে এসেছে, তাতে বাংলাদেশ ও উজবেকিস্তান পারস্পরিক বিনিয়োগে উৎসাহিত করার মাধ্যমে ভবিষ্যতে দুই দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক বাড়াতে সাহায্য করবে।

রৌমারীতে সিএনজি স্ট্যান্ডে চাঁদা আদায়কে কেন্দ্র করে দু‘গ্রুপে মধ্যে সংঘর্ষ ও ধাওয়া পাল্টাধাওয়া

রৌমারী সিএনজি স্ট্যান্ডে চাঁদাবাজি বন্ধের পর থেকে দখলবাজদের উৎপাত বেড়ে যায়। অবশেষে চাঁদা আদায়কে কেন্দ্র করে দু‘গ্রুপের মধ্যে সংঘর্ষ ও...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x