বিচারের মুখোমুখি সু চি

মিয়ানমারের জান্তা সরকারের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রেখেছে দেশিটির জনগণ। এমন পরিস্থিতির মধ্যেই বিচারের মুখোমুখি দাঁড় করানো হয়েছে অং সান সু চিকে।সোমবার (১ মার্চ) সু চিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতে হাজির করা হয়। মিয়ানমারের নেত্রী অং সান সু চির আইনজীবী জানিয়েছেন, তার বিরুদ্ধে আরো একটি মামলা দায়ের করা হয়েছে।

আইনজীবী মিন মিন সোয়ি আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সকে জানান, আদালতের শুনানিতে ভিডিওতে সু চিকে ভালো দেখা গিয়েছে। তবে সম্ভবত তিনি কিছুটা শুকিয়ে গিয়েছেন। সু চি তার আইনী দলের সঙ্গে কথা বলতে চেয়েছেন।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে অভ্যুত্থানের পর থেকে সু চিকে আর প্রকাশ্যে দেখা যায় নি। তাকে এনএলডির অন্যান্য নেতাদের সঙ্গে আটক করা হয়েছে। সু চির বিরুদ্ধে প্রথমে ৬টি অবৈধ ওয়াকি-টকি রাখার অভিযোগ আনা হয়। পরে তার বিরুদ্ধে করোনা ভাইরাস বিধি-নিষেধ অনুযায়ী জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা আইন লঙ্ঘনের অভিযোগ দায়ের করা হয়।

মিন মিন সোয়ি জানান, সোমবার সু চির বিরুদ্ধে জনরোষ উস্কে দেয়া, স্থিতিশীলতা বিনষ্ট করা ও বিশৃৃঙ্খলা সৃষ্টি করার অভিযোগে ঔপনৈবেশিক যুগের পেনাল কোড অনুযায়ী মামলা দায়ের করা হয়েছে। আগামী ১৫ মার্চ তার বিরুদ্ধে পরবর্তী শুনানি হবে।

এদিন ইয়াঙ্গুনের রাস্তায় পুলিশকে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ও গ্রেনেড নিক্ষেপ করতে দেখা গিয়েছে। উত্তরপশ্চিমের শহর কালিতে বিক্ষোভকারীরা সু চির ছবি হাতে নিয়ে ‘গণতন্ত্র চাই’ স্লোগান দিচ্ছেন। ফেসবুকের লাইভ ভিডিওতে শান রাজ্যে বিক্ষোভকারীদের মিছিল করতে দেখা গিয়েছে। রোববারের রক্তক্ষয়ী সহিংসতার পর সোমবার দুপুর পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায় নি।

বিক্ষোভকারীরা আরো সংঘবদ্ধ বিক্ষোভের ডাক দিয়েছেন। বিক্ষোভের একজন নেতা ইয়ে থিনজার মিয়ুং ফেসবুকে বলেন, ‘অভ্যুত্থানের প্রায় ১ মাস হয়ে গিয়েছে। তারা এখন আমাদের ওপর গুলি চালাচ্ছে। কিন্তু আমরা আবারো বেরিয়ে আসবো।’

কপাল খুলেছে বর্ডার হাটের ক্রেতা বিক্রেতাদের

 কুড়িগ্রাম সংবাদদাতাঃ দীর্ঘ তিন বছর পর আজ খুলে দিয়েছে ভারত-বাংলা বর্ডার হাট। মহামারি করোনা ভাইরাস (কোভিড-১৯) এর জন্য দীর্ঘদিন বন্ধ...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x