বিদেশী ভাষা চর্চা বাংলা ভাষার অন্তরায় নয়–ইবি উপাচার্য

বিদেশী ভাষা চর্চা কখনোই বাংলা ভাষার অন্তরায় হয়ে দাঁড়ায় না বলে মন্তব্য করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয় ইবি উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। শনিবার বিশ্ববিদ্যালয়ের বাংলা মঞ্চে অনুষ্ঠিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।
তিনি আরো বলেন, যার ভাষা যত সমৃদ্ধ, তার পথ তত সুগম। শুধু বাংলা ভাষাতেই সীমাবদ্ধ না থেকে আমাদের কমপক্ষে দুটি ভাষা শিখতে হবে। একুশ শতকের নাগরিক হিসেবে আমাদের সংস্কৃতি চর্চায় উদ্বুদ্ধ হয়ে মাদক ও জঙ্গীবাদ উপরে ফেলে সোনার বাংলা গড়ার প্রত্যয়ে কাজ করতে হবে।
অনুষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২০ উদযাপন কমিটির আহ্বায়ক ও ছাত্র-উপদেষ্টা প্রফেসর ড. সাইদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান এবং ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ।
এসময় রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক শিরিনা বিথীর সঞ্চালনায় প্রধান আলোচক হিসেবে ছিলেন ইবি বঙ্গবন্ধু চেয়ার ও বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক প্রফেসর শামসুজ্জামান খান। তিনি তার বক্তব্যে ভাষা আন্দোলনের ইতিহাস-ঐতিহ্য তুলে ধরেন।
এছাড়াও অনুষ্ঠানে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. নাসিম বানু, প্রক্টর প্রফেসর  ড. পরেশ চন্দ্র বর্মণ এবং পরিবহণ প্রশাসক প্রফেসর ড. রেজওয়ানুল ইসলাম, সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. মাহবুবর রহমান, উন্নয়ন অধ্যয়ন বিভাগের প্রভাষক হাফিজুল ইসলাম, আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক শাহিদা আখতার আশা প্রমুখ উপস্থিত ছিলেন।
আলোচনা অনুষ্ঠান শেষে বিকেলে স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে বাংলা মঞ্চে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
আমাদের খবর / ইবি

আশুলিয়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাৎ বার্ষিকী পালিত

আশুলিয়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাৎ বার্ষিকী পালিত। ১৫ আগস্ট ২০২২ই রোজ সোমবার বিকেল ৩ ঘটিকায়...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মাে: আবু জাফর সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x