বিশেষ অভিযান অব্যাহত: তিন দিনে রাজধানীতে গ্রেফতার ৪৭২

রাজধানীসহ সারাদেশে বিশেষ অভিযান ঘোষণার পর পুরোদমে চলছে অভিযান।

শনিবার থেকে রোববার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দুই হাজার ৩২১টি অভিযান চালিয়েছে পুলিশ। এসব অভিযানে এক হাজার ৩৫৬ জনকে গ্রেফতার করা হয়েছে। এ ছাড়া অভিযান সংশ্লিষ্ট ঘটনায় মামলায় হয়েছে ৩৫৮টি। এদিকে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) বিশেষ অভিযানে গত তিন দিনে গ্রেফতার হয়েছে ৪৭২ জন। এর মধ্যে শুধু শনিবার থেকে রোববার পর্যন্ত ২৪ ঘণ্টায় গ্রেফতার হয়েছে ১২৬ জন। সারা দেশে এ অভিযান চলমান থাকবে। রোববার পুলিশ সদর দফতর ও ডিএমপির মিডিয়া বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

এর আগে গত বৃহস্পতিবার ১৫ দিনব্যাপী এ সাঁড়াশি অভিযান শুরু হয়। পুলিশ সদর দফতর থেকে বলা হয়, ডিসেম্বর মাসে বেশকিছু বিশেষ দিবসকে কেন্দ্র করে সাঁড়াশি অভিযান চালানো হচ্ছে। অন্যদিকে বিএনপির কয়েকজন নেতা জানান, ১০ ডিসেম্বরের মহাসমাবেশকে বাধাগ্রস্ত করতে ও নেতাকর্মীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে দিতে সারা দেশে সাঁড়াশি অভিযান ও গ্রেফতার চালানো হচ্ছে।

পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি-মিডিয়া) মো. মনজুর রহমান সময়ের আলোকে বলেন, ‘শনিবার থেকে রোববার সকাল পর্যন্ত সারা দেশে বিশেষ অভিযান পরিচালিত হয়েছে দুই হাজার ৩২১টি। এ সময় এক হাজার ৩৫৬ জনকে গ্রেফতার করা হয়। এ সময়ে সারা দেশে মামলা হয়েছে ৩৫৮টি। গত তিন দিনের মোট অভিযান ও গ্রেফতারের সংখ্যা তাৎক্ষণিক বলতে পারেননি তিনি।’ তিনি জানান, ‘সারা দেশে নিয়মিত বিশেষ অভিযানের অংশ হিসেবে অভিযান চালানো হয়। এ ছাড়া ডিসেম্বর মাসে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দিবস বিবেচনায় নেওয়া হয়েছে। এ অভিযান চলমান থাকবে।’

ডিএমপির উপ-কমিশনার (ডিসি) ফারুক হোসেন বলেন, ‘ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) চলমান বিশেষ অভিযানে গত তিন দিনে ৪৭২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এর মধ্যে শুধু শনিবার থেকে রোববার ভোর পর্যন্ত ১২৬ জনকে গ্রেফতার করা হয়।’ তিনি আরও বলেন, ‘বিজয়ের মাস ডিসেম্বরকে কেন্দ্র করে নাশকতা কিংবা অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ডিএমপির পক্ষ থেকে বিশেষ অভিযান পরিচালনা করা হচ্ছে। যেখানেই তথ্য পাওয়া যাচ্ছে, সেখানেই অভিযান পরিচালনা করা হচ্ছে এবং গ্রেফতার করা হয়েছে। ডিএমপির পক্ষ থেকে এই বিশেষ অভিযান চলমান থাকবে।’ এদিকে চট্টগ্রাম মহানগরীতে গত তিন দিনে এক হাজার ৬৯টি অভিযান পরিচালিত হয়। এসব অভিযানে ৭৪ জনকে গ্রেফতার করা হয়। অভিযানের ঘটনায় মামলা হয়েছে ২৬টি।

পুলিশ সদর দফতর ও ডিএমপির কর্মকর্তারা জানান, রাজধানীতে বিএনপির গণসমাবেশ আগামী ১০ ডিসেম্বর। এ সমাবেশ ঘিরে নাশকতা চলতে পারে এই আশঙ্কা থেকে সাঁড়াশি অভিযানের ঘোষণা এসেছে। এ পর্যন্ত যারা গ্রেফতার হয়েছেন তাদের অনেকে পরোয়ানাভুক্ত আসামি। এর বাইরে মাদক, দণ্ডপ্রাপ্ত, অস্ত্রধারী সন্ত্রাসী, চোর, ছিনতাইকারীসহ নানা অপরাধের আসামিও রয়েছে।

পুলিশ সূত্রে জানা গেছে, অপরাধ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ সদর দফতরের নির্দেশে গত ১ ডিসেম্বর থেকে সারা দেশে বিশেষ অভিযান শুরু হয়েছে। ডিসেম্বরে বিজয় দিবসসহ গুরুত্বপূর্ণ কিছু দিবসকে কেন্দ্র করে অভিযান পরিচালনা করতে চিঠি দেওয়া হয়।

পুলিশ সদর দফতরের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) মো. হাসানুজ্জামানের স্বাক্ষর করা চিঠিতে বলা হয়- পুরান ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত (সিএমএম আদালত) এলাকায় পুলিশের হেফাজত থেকে দুই জঙ্গি ছিনিয়ে নেওয়ার প্রেক্ষাপট বিবেচনা, মহান বিজয় দিবস, খ্রিস্টানদের বড়দিন ও ইংরেজি বর্ষবরণ (থার্টি ফার্স্ট নাইট) উদযাপন নিরাপদ ও নির্বিঘ্ন করতে চলমান অভিযানের পাশাপাশি ১৫ ডিসেম্বর পর্যন্ত সারা দেশে বিশেষ অভিযান পরিচালনার সিদ্ধান্ত হয়েছে। অন্যান্য স্থানের পাশাপাশি আবাসিক হোটেল, মেস, হোস্টেল, বিভিন্ন প্রতিষ্ঠান, কমিউনিটি সেন্টারসহ অপরাধীদের লুকিয়ে থাকার সম্ভাব্য স্থানগুলোতে কার্যকর অভিযান পরিচালনা করতে হবে।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বলেন, ‘মূলত ঢাকার সমাবেশকে কেন্দ্র করে বিএনপি ও সহযোগী এবং অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের নামে মামলা ও হয়রানি করা হচ্ছে। বিভিন্ন কমিটির সদস্যদের নাম ধরে ধরে মামলায় ঢুকিয়ে গণহারে গ্রেফতার করা হচ্ছে।’

চীনকে চারিদিক থেকে ঘিরে ধরে তৈরি হচ্ছে আমেরিকান সামরিক ঘাঁটির মালা

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফিলিপাইন একটি নতুন সামরিক চুক্তিতে সই করেছে। চুক্তির মূল বিষয় হলো, ফিলিপাইনের চারটি সামরিক ঘাঁটি থেকে যুক্তরাষ্ট্র...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x