বিশ্ববাজার বেসামাল, আরও বাড়ল তেলের দাম

রাশিয়ার অপরিশোধিত তেলে দাম বেঁধে দেয়ার পর বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে। বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। এতে বলা হয়, রাশিয়ার তেলের দাম ইতোমধ্যেই কার্যকর হয়েছে।

সোমবার সকালে ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেলপ্রতি প্রায় শূন্য দশমিক ৬ শতাংশ বেড়ে ৮৬ ডলার ছাড়িয়ে যায়। গত শুক্রবার (৫ ডিসেম্বর) জি৭ রাশিয়ার তেলের দাম ৬০ ডলার বেঁধে দেয়ায় একমত হয়। ইউক্রেন যুদ্ধ ইস্যুতে রাশিয়ার ওপর চাপ সৃষ্টির জন্যই এমন পদক্ষেপ।

এদিকে ওপেক প্লাস সপ্তাহান্তে বলেছে, উৎপাদন কমানোর নীতিতে তারা অটল থাকবে। ওপেক প্লাস জোটের মধ্যে রাশিয়াও রয়েছে। জোটের দেশগুলো বিশ্ববাজারে ক্রুড তেল বিক্রি নিয়ে নিয়মিত বৈঠকে বসে। রাশিয়া বিশ্বের দ্বিতীয় তেল রপ্তানিকারক দেশ।

শনিবার দেশটি বলছে, বেঁধে দেয়া দর মানবে না। এই বেঁধে দেয়া দরে প্রয়োজনে তারা তেল বিক্রি করবে না।

চীনকে চারিদিক থেকে ঘিরে ধরে তৈরি হচ্ছে আমেরিকান সামরিক ঘাঁটির মালা

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফিলিপাইন একটি নতুন সামরিক চুক্তিতে সই করেছে। চুক্তির মূল বিষয় হলো, ফিলিপাইনের চারটি সামরিক ঘাঁটি থেকে যুক্তরাষ্ট্র...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x