বিশ্বে চরম দারিদ্রতার মুখে পড়তে পারে ১১০ কোটি মানুষ!

অনলাইন ডেস্ক:

প্রাণঘাতী করোনা মহমারিতে অর্থনৈতিক সংকটের কারণে বিশ্বে নতুন করে চরম দারিদ্রতার মুখে পড়তে পারে আরো সাড়ে ৩৯ কোটি মানুষ। আর এতে বিশ্বের চরম দরিদ্রের মানুষের সংখ্যা ১০০ কোটি ছাড়িয়ে যাবে বলে নতুন একটি গবেষণায় বলা হয়েছে।ইউনাইটেড নেশনস ইউনিভার্সিটি ওয়ার্ল্ড ইন্সটিটিউট ফর ডেভেলপমেন্ট ইকোনমিকস রিসার্চ কর্তৃক প্রকাশিত ওই গবেষণায় বিশ্ব ব্যাংকের দরিদ্র সীমার বিভিন্ন শর্ত আমলে নেয়া হয়েছে। গবেষণাটিতে দৈনিক ১.৯০ ডলার থেকে ৫.৫০ ডলারের নিচে যাদের আয় তাদেরকে অতি দরিদ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এই করোনা মহামারিতে পরিস্থিতি খুব বাজে হলে ২০ শতাংশ মাথা পিছু আয় কমিয়ে দেখা গেছে যে বিশ্বের ১১২ কোটি মানুষ চরম দারিদ্রতার মুখে পড়তে পারেন। এই একই পন্থা অবলম্বন করে আরো দেখা গেছে মাথা পিছু আয় কমে গেলে বিশ্বের প্রায় ৩৭০ কোটি মানুষ অর্থনৈতিক সংকটের কারণে দরিদ্র সীমার নিচে বাস করবে।

এই গবেষণা দলের অন্যতম সদস্য এন্ডি সামনের বলেন, দরিদ্রদের দৈনিক আয়ের ঘাটতি পূরণে সরকারেরা আরো বেশি এবং দ্রুত কাজ না করলে বিশ্বের চরম দারিদ্রতার অবস্থা ভয়াবহ রূপ নিতে পারে।

রৌমারীতে পদক্ষেপ সংস্থার বিরুদ্ধে অর্থ আদায়ের অভিযোগ

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি সংস্থার নীতিমালাকে উপেক্ষা করে ভিটা উচু করণ ও নি¤œমানের সামগ্রী দিয়ে টয়লেট নির্মাণ ও অর্থ হাতিয়ে নেওয়ার...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]om

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x