বিশ্ব বরণ্যে চিত্রশিল্পী এস,এম, সুলতানের স্মরণে শুরু হয়েছে সুলতান মেলা

নড়াইলে ১৪ দিনব্যাপী সুলতান মেলা শুরু। এবারের সুলতান মেলায় জাতীয় পর্যায়ের শিল্পীদের পাশাপাশি ৪৪টি স্থানীয় সংগঠন সাংস্কৃতিক পরিবেশনা করবে।নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের ‘সুলতান মঞ্চ’ চত্বরে কবুতর ও বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করা হয়।বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের স্মরণে নড়াইলে শুরু হয়েছে ‘সুলতান মেলা’

।শনিবার (৭জানুয়ারী)বিকেলে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের ‘সুলতান মঞ্চ’ চত্বরে কবুতর ও বেলুন উড়িয়ে ১৪ দিনব্যাপী এই মেলার উদ্বোধন করেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার আব্দুর রশীদ।এর আগে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা এসএম সুলতান কমপ্লেক্স চত্বর থেকে শুরু হয়ে শহর প্রদক্ষিণ শেষে মেলার স্থল সুলতান মঞ্চ চত্বরে এসে শেষ হয়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় নড়াইল জেলা প্রশাসন ও শিল্পী এসএম সুলতান ফাউন্ডেশন এ মেলার আয়োজন করেছে। আগামী ২০ জানুয়ারি সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে এ বছরের সুলতান মেলা।নড়াইলের জেলা প্রশাসক ও এসএম সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ হাবিবুর রহমান এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ রবিউল ইসলাম, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা ড. লুৎফর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইয়ারুল ইসলাম, পৌর মেয়র আঞ্জুমান আরা,নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবির টুকু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুমার কুণ্ডু উপস্থিত ছিলেন।

নড়াইলে ১৪ দিনব্যাপী সুলতান মেলা শুরু শিল্পী এসএম সুলতান ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু জানান, ১৪ দিনব্যাপী সুলতান মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে চিত্রশিল্পী এসএম সুলতানের জীবন দর্শন, শিল্পীসত্তা ও কর্মময় জীবনের উপর সেমিনার ও আলোচনা সভা, দেশ-বিদেশি বিশিষ্ট শিল্পীদের আঁকা ছবির প্রদর্শনী,শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা,সুলতান পদক প্রদান।এ ছাড়া কাবাডি, লাঠিখেলা, ভলিবল,কুস্তি, ভলিবল,আর্চারি, ঘোড়ার গাড়ির দৌড় প্রতিযোগিতাসহ বিভিন্ন গ্রামীণ খেলাধুলার আয়োজন করা হয়েছে।পাশাপাশি প্রতিদিন সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হবে ।

এবারের সুলতান মেলায় স্থানীয় ৪৪টি সাংস্কৃতিক সংগঠন এবং জাতীয় পর্যায়ের শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে।এস,এম সুলতানের স্মরণে প্রতি বছর আয়োজিত এ মেলা দেখতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে সুলতান প্রেমীরা নড়াইলে আসেন।নড়াইলে ১৪ দিনব্যাপী সুলতান মেলা শুরু।

এবার মেলাকে কেন্দ্র করে দুই শতাধিক দোকানি মেলা প্রাঙ্গণে তাদের বিভিন্ন পসরা সাজিয়ে বসেছেন। শিশুদের জন্য নাগরদোলা, টয়ট্রেনসহ বিভিন্ন ধরনের বিনোদনমূলক খেলনা স্থাপন করা হয়েছে।
নড়াইলের ভওয়াখালী এলাকার সুলতান মাহমুদ বলেন, “প্রচণ্ড শীত উপেক্ষা করেও প্রাণের টানে আমরা সুলতান মেলায় এসেছি।

আশা করছি এবারে মেলার আয়োজন ভালো হবে।”যশোর থেকে মেলায় মাঠে আগত ব্যবসায়ী মো. রফিক বলেন, “প্রায় প্রতিটি আয়োজনেই আমি দোকান নিয়ে এখানে আসি। শীত একটু কমলে বেচাকেনা বাড়বে বলে আশা করছি।”১৯২৪ সালের ১০ আগস্ট শহরতলি মাছিমদিয়া গ্রামে রাজমিস্ত্রি পরিবারে জন্মগ্রহণ করেন এস এম সুলতান। বরেণ্য এই শিল্পী স্বাধীনতা, একুশেসহ দেশি-বিদেশি অসংখ্য সম্মাননা এবং পুরস্কার লাভ করেন।

১৯৯৪ সালের ১০ অক্টোবর চিরকুমার এই শিল্পী মৃত্যুবরণ করেন। শহরের কুড়িগ্রামে সুলতান কমপ্লেক্স চত্বরে তিনি চিরনিদ্রায় শায়িত রয়েছেন।

ভূমিকম্পে ধসে গেল তুরস্কের ১২৩ বছরের ঐতিহাসিক মসজিদ

তুরস্ক-সিরিয়ায় সংঘটিত শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত প্রায় ৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এ সংখ্যা ৮ গুণ...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x