ভারতের কাছে ৫০ কোটি ডলার ঋণ চায় শ্রীলঙ্কা

অভূতপূর্ব অর্থনৈতিক সঙ্কটের ধাক্কায় টালমাটাল শ্রীলঙ্কা এখন ঋণখেলাপি। বিদেশি মুদ্রার রিজার্ভ এত কমে গেছে যে তাদের পক্ষে আর বিদেশি ঋণের কিস্তি পরিশোধ করা সম্ভব নয়।

 

এদিকে, জ্বালানি তেল কিনতে ভারতের এক্সিম ব্যাংকের কাছে ৫০ কোটি ডলার ঋণ চাওয়ার প্রস্তাব অনুমোদন করেছে শ্রীলঙ্কার মন্ত্রিসভা। তীব্র বৈদেশিক মুদ্রা সঙ্কটে থাকা দেশটি জ্বালানি পণ্য ক্রয়ের জন্য এই ঋণ চাইছে।

 

মঙ্গলবার দেশটির জ্বালানি মন্ত্রী কাঞ্চনা ভীসেকেরা বলেন, সোমবারের বৈঠকে জ্বালানি কিনতে ভারতের এক্সিম ব্যাংকের কাছে ঋণ চাওয়ার প্রস্তাব অনুমোদন করা হয়।

 

এর আগে, দুই ধাপে ভারতের এক্সিম ব্যাংক এবং স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার কাছ থেকে ৭০ কোটি মার্কিন ডলার ঋণ নিয়েছে শ্রীলঙ্কা।

 

ইতোমধ্যে শ্রীলঙ্কায় পেট্রোলের দাম ২৪.৩ শতাংশ এবং ডিজেলের দাম ৩৮.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

 

আমদানি ব্যয় মেটানোর মতো বৈদেশিক মুদ্রার সঙ্কট থাকায় তেলের পাম্প বন্ধ হয়ে যাওয়া ঠেকাতে নানা বিকল্প অনুসন্ধান করছে শ্রীলঙ্কা। ১৯৪৮ সালে স্বাধীনতা পাওয়ার পর সবচেয়ে বাজে অর্থনৈতিক সঙ্কটে পড়েছে দেশটির। আমদানি ব্যয় মেটানোর মতো ডলার সঙ্কটের প্রায় সব ধরনের নিত্য পণ্যের অভাব দেখা দিয়েছে।

 

সূত্র: এনডিটিভি।

তড়িঘড়ি করে রাতেই জিম্বাবুয়েতে পাঠানো হচ্ছে এবাদত-নাঈমকে

টি-টোয়েন্টি বা ওয়ানডে, জিম্বাবুয়ে সফরে খুব একটা সাফল্য পাচ্ছে না বাংলাদেশ দল। গতকাল শুক্রবার প্রথম ওয়ানডেতে বাজেভাবে হেরেছে লাল-সবুজের দল।...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মাে: আবু জাফর সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x