ভারতে করোনায় আক্রান্ত বাড়ছে

ভারতে টানা তিন দিন দৈনিক সংক্রমণের সংখ্যা তিন হাজারের উপরে থাকলেও শনিবার তা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৮০৫ জন। শুক্রবার সংক্রমিতের সংখ্যা ছিল ৩ হাজার ৫৪৫ জন। গত ২৪ ঘণ্টায় দৈনিক সংক্রমণের হার সামান্য বেড়ে হয়েছে দশমিক ৭৮ শতাংশ।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে শনিবার আনন্দবাজার অনলাইন এ খবর জানিয়েছে। বর্তমানে ভারতে মোট ১৯০ কোটি ৯৪ হাজার ৯৮২টি টিকাকরণ হয়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৩ হাজার ১৬৮ জন।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২২ জনের। এর মধ্যে কেরালায়ই মৃত্যু হয়েছে ২০ জনের। কর্ণাটক ও পশ্চিমবঙ্গে একজন করে মৃত্যু হয়েছে। ভারতে বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ২০ হাজার ৩০৩ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র দাবি, ভারতে কোভিডে মারা গেয়েছেন অন্তত ৪৭ লাখ ২৯ হাজার ৫৪৮ জন। কিন্তু ভারতের কেন্দ্রীয় সরকার বলছে, সংখ্যাটা মাত্র পাঁচ লাখের সামান্য বেশি।

হু-র আগে ব্রিটেনের স্বাস্থ্য বিষয়ক সাময়িকী ল্যানসেটও ভারতে ঘোষিত সংখ্যার চেয়ে অনেক বেশি মানুষ করোনায় মারা গেছেন বলে দাবি করেছিল। ফলে আবার শুরু হয়েছে বিতর্ক।

ভারতের রাজধানী দিল্লিতে কোভিড সংক্রমণ দ্রæত গতিতে বাড়ছে। এখনও ভারতে সংক্রমণের শীর্ষে রয়েছে দিল্লি। গত ২৪ ঘণ্টায় সেখানে ১ হাজার ৬৫৬ জন আক্রান্ত হয়েছেন। দিল্লির পর সংক্রমণের তালিকার শীর্ষে রয়েছে হরিয়ানা (৫৮২ জন), কেরালা (৪০০ জন) ও উত্তরপ্রদেশ (৩২০ জন)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *