ভারতে বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পর বিজয় মিছিল নিষিদ্ধ

পশ্চিমবঙ্গসহ ভারতের ৪ রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে আগামী ২ মে। তবে ফল ঘোষণার পর কোনো বিজয় মিছিল বা বিজয় সমাবেশ করা যাবে না। ভারতে গত এক সপ্তাহ ধরে করোনাভাইরাসের প্রকোপ বৃদ্ধির প্রেক্ষিতে বিজয় মিছিল ও সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন। আনন্দবাজার।

মঙ্গলবার কমিশন সূত্রে জানানো হয়েছে, নিষেধাজ্ঞার আওতায় কী কী থাকবে, তা আজই বিস্তারিত ঘোষণা করা হবে। পশ্চিমবঙ্গ, আসাম, তামিলনাড়ু, কেরালা ও পুদুচেরীতে বিধানসভা ভোট হয়েছে। ভোটের ফলাফল ঘোষণা হবে আগামী ২ মে। গত কয়েক দিন ধরেই বিভিন্ন মহল থেকে দাবি তোলা হচ্ছিল যে, ফলাফল ঘোষণার পর বিজয় মিছিল বা সমাবেশ বন্ধ করা হোক। তা না হলে করোনা সংক্রমণ আরও বাড়বে।

এদিকে ভারতে করোনাভাইরাস পরিস্থিতি সময়ের সঙ্গে সঙ্গে আরও খারাপ হচ্ছে। গত সোমবারও দেশটিতে প্রায় ৩ লাখ ২০ হাজার নতুন রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে টানা ষষ্ঠদিন সেখানে তিন লাখেরও বেশি মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হলেন। শুধু আক্রান্তর রেকর্ডই নয়, ভয় জাগাচ্ছে মৃতের সংখ্যাও। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশটিতে টানা সপ্তম দিন দুই হাজারের বেশি মানুষ করোনায় মারা গেছেন।

এ পরিস্থিতিতেও নিয়মিত জনসভা করে গেছেন রাজনৈতিক নেতারা। হাজার হাজার মানুষের জমায়েতে হাতেগোনা কয়েকজনের মুখেই মাস্ক দেখা যায়। সংক্রমণ যখন লাগামহীনভাবে বেড়ে চলেছে, সেই সময় নির্বাচনী সভা নিয়ে নির্বাচন কমিশনের এমন ‘গা ছাড়া’ মনোভাব নিয়ে প্রশ্ন উঠেছে।

গতকাল সোমবার এ নিয়ে নির্বাচন কমিশনের ওপর ক্ষোভ প্রকাশ করে মাদ্রাজ হাইকোর্ট। করোনায় এত মানুষের মৃত্যুর জন্য কমিশনকেই দায়ী করে আদালত। এমনকি, বিধিনিষেধ মানা নিয়ে সঠিক পরিকল্পনা দেখাতে না পারলে আগামী ২ মে কমিশনের ভোটগণনা আটকে দেয়ার হুঁশিয়ারিও দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *