মাদক-জঙ্গিবাদ ঠেকাতে সাংস্কৃতিক চর্চার বিকল্প নেই

মাদক, জঙ্গিবাদ ও অপসংস্কৃতি ঠেকাতে সাংস্কৃতিক চর্চার বিকল্প নেই বলে মনে করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার বিকাল ৪টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে শিল্পকলা পদক-২০১৯ ও ২০ নির্বাচিত ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে পদক বিতরণ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সাংস্কৃতিক চর্চা সুন্দর ও মননের শিক্ষা দেয়। তাই তরুণ প্রজন্মের মধ্যে সাংস্কৃতিক চেতনা জাগাতে পারলে দেশের সংস্কৃতি আরও উজ্জ্বল হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর।

শিল্পকলা একাডেমি সারাদেশে মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে সচেতনতা কর্মসূচি পালন করছে। নিয়মিত এই কর্মসূচি পালন করবে বলে প্রত্যাশা করেন স্বররাষ্ট্রমন্ত্রী। এতে মাদক ও জঙ্গিবাদ নির্মূল করা সম্ভব হবে। সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে.এম খালিদের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য দেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

পদক প্রদানের জন্য তালিকাভূক্ত ১২টি ক্যাটাগরি কণ্ঠসঙ্গীত, যন্ত্রসঙ্গীত, নৃত্যকলা, নাট্যকলা, চারুকলা, আবৃত্তি, ফটোগ্রাফি, যাত্রাশিল্প, চলচ্চিত্র ও লোকসংস্কৃতি, সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন ও সংগঠক এবং সৃজনশীল সাংস্কৃতিক গবেষক। এরআগে সাতটি এবং ২০১৯ সাল থেকে তিন বাড়িয়ে ১০টি ক্যাটাগরিতে প্রতি বছর ‘শিল্পকলা পদক’ দেয়া হচ্ছে।

২০১৩ সাল থেকে এই শিল্পকলা পদক প্রতাবর্তন করা হয়। নীতিমালা অনুযায়ী ১৬ সদস্যের কমিটি প্রতি বছর পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন। ‘শিল্পকলা পদক’-এর জন্য মনোনীত ব্যক্তিদের প্রত্যেককে একটি স্বর্ণপদক, সনদপত্র ও এক লাখ টাকা দেয়া হয়।

আজ কোনো অভিযোগ নাই, অনুযোগও নাই : বিদায়ী আইজিপি

পুলিশের বিদায়ী মহাপরিদর্শক বেনজীর আহমেদ বলেছেন, ‘যারা আমাকে নষ্ট রাজনীতির দুষ্ট চর্চায় তাদের বিপক্ষে আবিষ্কার করেছেন, আমার বিরুদ্ধে নানা সময়ে...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মাে: আবু জাফর সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x