মার্কিন সিনেটে বন্দুক নিয়ন্ত্রণ নিয়ে নতুন বিল পাশ

বন্দুক নিয়ন্ত্রণ নিয়ে নতুন একটি বিল পাশ হয়েছে মার্কিন সিনেটে। প্রায় ৩০ বছরের মধ্যে এই বিলকে সবচেয়ে তাৎপর্যপূর্ণ আইন বলে মনে করা হচ্ছে। কংগ্রেসের উচ্চকক্ষে ডেমোক্র্যাটদের সঙ্গে ১৫ রিপাবলিকান সদস্য যোগ দিয়ে আইনটি ৬৫-৩৩ ভোটে পাস হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

 

গত মাসে নিউ ইয়র্কের বাফেলো এবং টেক্সাসের উভালদেতে এক প্রাইমারি স্কুলে নির্বিচার গুলিবর্ষণ ঘটনায় মোট ৩১ জন নিহতের পর যুক্তরাষ্ট্রজুড়ে শুরু হয় আলোচনা-সমালোচনা। এর পরেই বন্দুক নিয়ন্ত্রণে কড়াকড়ি আরোপের ঘোষণা দেয় বাইডেন প্রশাসন। অবশেষে আইনটি পাস হয়েছে।

 

বিবিসি জানায়, বিলটিকে এবার হাউজ অব রিপ্রেজেন্টেটিভে পাস হতে হবে। তারপর এটিকে চূড়ান্ত অনুমোদনের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পাঠানো হবে। আশা করা হচ্ছে কয়েক দিনের মধ্যেই এসব প্রক্রিয়া শেষ হবে।

 

এই আইনটি গুরুত্বপূর্ণ হলেও অনেক ডেমোক্র্যাট এবং অ্যাক্টিভিস্ট ব্যাপক গুলিবর্ষণের ঘটনার প্রেক্ষাপটে যা আহ্বান জানিয়েছে তার তুলনায় আইনের প্রস্তাবগুলো অনেক কম। নতুন প্রস্তাবিত আইনে ২১ বছরের কম বয়সের বন্দুক ক্রেতাদের অতীত ইতিহাস কঠোরভাবে খতিয়ে দেখা হবে।

 

বিলে হুমকি হিসেবে বিবেচিত মানুষের কাছ থেকে আগ্নেয়াস্ত্র অপসারণের জন্য ‘রেড ফ্ল্যাগ’ আইন বাস্তবায়নে অঙ্গরাজ্য গুলোকে উৎসাহিত করার জন্য অর্থায়নের আহ্বান জানানো হয়েছে। এই আইনে মানসিক স্বাস্থ্য কর্মসূচি এবং স্কুল নিরাপত্তা উন্নয়নের জন্য ১৫ বিলিয়ন ডলারের ফেডারেল তহবিল অন্তর্ভুক্ত রয়েছে।

 

এছাড়া আইনটিতে অবিবাহিত ঘনিষ্ঠ সহযোগীদের অপব্যবহারের জন্য দোষী সাব্যস্ত ব্যক্তিদের কাছে বন্দুক বিক্রি আটকাতে কথিত ‘বয়ফ্রেন্ড লুপহোল’ বন্ধ করে দেওয়া হয়েছে।

চীনকে চারিদিক থেকে ঘিরে ধরে তৈরি হচ্ছে আমেরিকান সামরিক ঘাঁটির মালা

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফিলিপাইন একটি নতুন সামরিক চুক্তিতে সই করেছে। চুক্তির মূল বিষয় হলো, ফিলিপাইনের চারটি সামরিক ঘাঁটি থেকে যুক্তরাষ্ট্র...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x