মা ব্রাজিল, ছেলে কেন আর্জেন্টিনা

খেলাধুলা

ছেলে আব্রাম খান জয়ের সঙ্গে নায়িকা অপু বিশ্বাস তিনটি ছবি পোস্ট করেন ফেসবুকে। ছবিটি দেখে যে কেউ বুঝে ফেলবেন অপু বিশ্বাস ব্রাজিলের সমর্থক। কিন্তু জয়ের গায়ে আর্জেন্টিনার জার্সি কেন! ছোট্ট জয় কি তবে আর্জেন্টিনার সমর্থক।

ছবিটি পোস্ট করার ঘণ্টাখানেকের মধ্যে প্রায় এক লাখ লাইক পেয়েছেন অপু। জমে গেছে সাড়ে ছয় হাজার মন্তব্য। এক ভক্ত লিখেছেন, ‘বাহ্‌! দারুণ! ভাতিজা আর্জেন্টিনার ভক্ত। খুশি হলাম।’ অন্য একজন লিখেছেন, ‘অবশ্যই ব্রাজিল জিতবে।’ আরেকজন হাসির ইমোসহ লিখেছেন, ‘দুজনই আর্জেন্টিনার জার্সি পরলে ভালো লাগত। জয়কে আর্জেন্টিনার জার্সিতে ভালো লাগছে।’

এক ভক্ত ছন্দে ছন্দে হাসির ইমো দিয়ে লিখেছেন, ‘আমপাতা জোড়া জোড়া, আর্জেন্টিনা টিম আধা মরা।’ ভক্তরা আগেই জানতেন অপু বিশ্বাস ব্রাজিলের সমর্থক। তাঁর প্রিয় খেলোয়াড় নেইমার। কিন্তু জয়! খেলার দল সমর্থনের সময় তাঁর হয়নি এখনো। কিন্তু জয়ের গায়ে আর্জেন্টিনার জার্সিতে অনেক ভক্তই ধন্দে পড়ে গেছেন।

তবে কি জয়ের বাবা শাকিব খান আর্জেন্টিনার সমর্থক? এ কারণেই অপু জয়কে পরিয়েছেন আর্জেন্টিনার জার্সি? অপু জানান, তেমন কিছুই না। তিনি ব্রাজিল সমর্থন করেন, তা সবাই জানেন। জয় খেলা বোঝে না। একটি বিশেষ কারণে তার গায়ে এই জার্সি পরানো হয়েছে। অপু বলেন, ‘চূড়ান্ত খেলা নিয়ে চারদিকে বেশ উৎকণ্ঠা, উন্মাদনা চলছে।

আমার লাখ লাখ ভক্ত আছেন। তাঁদের মধ্যে অনেকেই আর্জেন্টিনাকে সমর্থন করেন। আমি ব্রাজিল সমর্থন করি। আর্জেন্টিনার ভক্তরা আশাহত হতে পারেন, মন খারাপ করতে পারেন। আমি চাই না আমার ভক্তদের মন খারাপ হোক। এ জন্য আমার ছেলে জয়কে আর্জেন্টিনার প্রতীকী সমর্থক করে জার্সি পরিয়েছি। এতে হয়তো ভক্তদের মন খারাপ কিছুটা কমবে।’

বেশ কয়েক বছর ধরেই ফুটবল খেলার প্রতি আগ্রহ তৈরি হয়েছে অপু বিশ্বাসের। মাঝেমধ্যে রাত জেগে দেশ–বিদেশের ক্রিকেট ও ফুটবল খেলা দেখেন তিনি। সেমিফাইনালে আর্জেন্টিনার সঙ্গে কলম্বিয়ার রোমাঞ্চকর খেলাটিও তিনি দেখেছেন।

খেলাটি দেখার বিশেষ কারণও ছিল। তিনি বলেন, ‘মেসি আগামী দিনে এই টুর্নামেন্টে না–ও খেলতে পারেন। আমি মন থেকেই চেয়েছি মেসিরা ফাইনালে যাক। আমার আশা পূরণ হয়েছে।’

অপু জানালেন, করোনায় প্রতিদিনই মৃত্যু বাড়ছে। শুক্রবার অগ্নিকাণ্ডে নারায়ণগঞ্জের জুস কারখানায় বহু লোকের প্রাণহানির খবরে মনটা তাঁর ভালো নেই। এ জন্য বন্ধুদের নিয়ে ফাইনাল খেলাটা দেখার আয়োজনও বাতিল করেছেন তিনি। অপু বলেন, ‘মেসি ও নেইমারের দলের ফাইনাল খেলা নিয়ে চারদিকে উন্মাদনা চলছে।

সেই আমেজেই খেলাটি দেখতে চেয়েছিলাম। কিন্তু চারদিকে যেসব অশুভ ঘটনা ঘটছে, তাতে আনন্দ করতে পারছি না। সিদ্ধান্ত নিয়েছি পরিবারের সদস্যদের সঙ্গে বসেই খেলা দেখব। খেলা দেখার সময় কলকাতা থেকে ভাগ্নিরা ফোনে থাকবে।’

অপু জানালেন, ফাইনাল খেলা উপলক্ষে নিজ হাতে বিশেষ কিছু খাবার রান্না করবেন তিনি। বাসার নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মীদের সঙ্গে সেসব ভাগাভাগি করবেন বলেও জানান এই অভিনেত্রী। ভক্তদের তিনি ঘরের বাইরে না বেরিয়ে নিজ বাসায় বসে খেলা উপভোগের আহ্বান জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *