মিডিয়া মনিটরিং কমিটি’ গঠন করেছে নির্বাচন কমিশন

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইউটিউব ইত্যাদিসহ বিভিন্ন গণমাধ্যম পর্যবেক্ষণে চার সদস্যের একটি ‘মিডিয়া মনিটরিং কমিটি’ গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। গঠিত এ কমিটি প্রতিদিন ইসিকে নিয়ে যে কোনো খবর, প্রচার-প্রচারণা পর্যবেক্ষণ করে প্রতিবেদন দাখিল করবে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য কমিশনারদের কাছে।

 

বৃহস্পতিবার এ কমিটি গঠন করা হয়েছে বলে জানা গেছে। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, মিডিয়া মনিটরিংয়ের জন্য এ ধরনের কমিটি গঠনের ঘটনা আগে ঘটেনি। বিষয়টিকে তারা ইতিবাচক হিসেবেই দেখছেন।

 

বৃহস্পতিবার ইসির জনসংযোগ শাখার সহকারী পরিচালক মো. আশাদুক হক স্বাক্ষরিত কমিটি গঠনের অফিস আদেশ থেকে জানা গেছে, পরিচালক (জনসংযোগ) ও যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামানকে আহ্বায়ক করা হয়েছে। অন্য তিন সদস্য হলেন- সিনিয়র সহকারী সচিব মো. আছলাম, গ্রন্থাগারিক বেগম নাছিমা আক্তার ও সহকারী পরিচালক (জনসংযোগ) মো. আশাদুল হক।

 

কমিটির কার্যপরিধি

১. কমিটি বিভিন্ন প্রিন্ট মিডিয়া, টেলিভিশন চ্যানেল, অনলাইন নিউজ পোর্টাল, ফেসবুক ও ইউটিউব মনিটর করবে।

২. কমিটির সদস্যরা তার দায়িত্বাধীন নির্ধারিত মিডিয়ায় ২৪ ঘণ্টায় কী খবর ছাপানো বা প্রকাশিত হয়েছে তা বেলা ১১টার মধ্যে কমিটির আহ্বায়কের কাছে রিপোর্ট করবে।

৩. আহ্বায়ক তা প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনার ও সচিবের কাছে উপস্থাপন করবেন।

৪. কমিটি প্রয়োজনে যে কোনো কর্মকর্তাকে কো-অপ্ট করতে পারবে।

 

এদিকে কেবল মিডিয়া মনিটরিং কমিটিই ইসির সংক্রান্ত খবর, প্রচার-প্রচারণা পর্যবেক্ষণ করবে, তা নয়। মাঠ পর্যায়ে সব কর্মকর্তাকেও বিষয়টি সম্পর্কে সচেতন থাকতে হবে। এক্ষেত্রে দেশের যে স্থানে যে কোনো কিছু হলে তা কমিটিতে অবহিত করতে হবে।

 

মাঠ কর্মকর্তাদের পাঠানো নির্দেশনায় বলা হয়েছে- প্রতিনিয়ত নির্বাচন ও নির্বাচন কমিশন সংশ্লিষ্ট সংবাদ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম, প্রিন্ট মিডিয়া ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশিত হচ্ছে। বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে (ফেসবুক, ইউটিউব ইত্যাদি) প্রচারিত নির্বাচন ও নির্বাচন কমিশন সংশ্লিষ্ট কোনো তথ্য/ভিডিও কোনো কর্মকর্তার নজরে এলে তা মিডিয়া মনিটরিং কমিটিকে অবহিত করবেন।

তড়িঘড়ি করে রাতেই জিম্বাবুয়েতে পাঠানো হচ্ছে এবাদত-নাঈমকে

টি-টোয়েন্টি বা ওয়ানডে, জিম্বাবুয়ে সফরে খুব একটা সাফল্য পাচ্ছে না বাংলাদেশ দল। গতকাল শুক্রবার প্রথম ওয়ানডেতে বাজেভাবে হেরেছে লাল-সবুজের দল।...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মাে: আবু জাফর সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x