মৃত্যুদণ্ড বাতিলের ঘোষণা দিয়েছে মালয়েশিয়া সরকার

বাধ্যতামূলক মৃত্যুদণ্ড বাতিলের ঘোষণা দিয়েছে মালয়েশিয়া সরকার। যেসব অপরাধের জন্য মৃত্যুদণ্ডের বিধান রয়েছে সেগুলোর জন্য বিকল্প সাজা কী হতে পারে তা নির্ধারণে নির্দেশনা দেবে আদালত।

 

শুক্রবার দেওয়া এই ঘোষণাকে ‘গুরুত্বপূর্ণ পদক্ষেপ’ হিসেবে অভিহিত করেছে মানবাধিকার সংস্থাগুলো। এক বিবৃতিতে দেশটির আইনমন্ত্রী ওয়ান জুনাইদি তুয়ানকু জাফর বলেন, এই ঘোষণার মাধ্যমে ফৌজদারি বিচার ব্যবস্থার উন্নতিতে দেশের নেতৃত্বের স্বচ্ছতা প্রতিফলিত হবে। সুরক্ষিত হবে সব পক্ষের অধিকার।

 

বিবৃতিতে আরও বলা হয়, বাধ্যতামূলক মৃত্যুদণ্ড বাতিলে সংশ্লিষ্ট আইন সংশোধন করা হবে। মাদক সংক্রান্তসহ মারাত্মক যেসব অপরাধের জন্য মৃত্যুদণ্ডের বিধান রয়েছে সেগুলোর জন্য বিকল্প সাজা কী হতে পারে তা নির্ধারণে নির্দেশনা দেবে আদালত।

 

২০১৮ সালে মালয়েশিয়া মৃত্যুদণ্ড কার্যকর করার ওপর স্থগিতাদেশ ঘোষণা করে। তবে মৃত্যুদণ্ড কার্যকরের আইনগুলো থেকে গেছে। এছাড়া আদালতে দোষী সাব্যস্ত মাদক পাচারকারীদের বাধ্যতামূলক মৃত্যুদণ্ড কার্যকর করার বিধানও থেকে গেছে।

 

সন্ত্রাসী কার্যক্রম, খুন, ধর্ষণের সাজা হিসেবে এখনও দেশটিতে মৃত্যুদণ্ড বাধ্যতামূলক।

সূত্র: আল-জাজিরা।

বাংলাদেশকে ৩০ কোটি ডলার ঋণ সহায়তা দেবে বিশ্বব্যাংক

করোনা মোকাবিলা ও ভবিষ্যৎ সংকটের জন্য শহরাঞ্চলের পরিস্থিতি স্বাভাবিক রাখতে বাংলাদেশকে ৩০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। রোববার (৭ আগস্ট)...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মাে: আবু জাফর সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x