সাভার উপজেলায় জেলহত্যা দিবসে জাতীয় চার নেতার আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল

জেলহত্যা দিবস উপলক্ষে ঢাকার সাভারে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ৩ নভেম্বর বিকালে সাভার উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সাভার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীবের সার্বিক তত্বাবধানে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাভার উপজেলা আওয়ামী লীগের সভাপতি মিসেস হাসিনা দৌলা।
সাভার উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হাজী মোঃ লিয়াকত হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ এনামুর রহমান এমপি।
সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সাভার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব জানান, আজ ৩রা নভেম্বর জেল হত্যা দিবস। বাংলাদেশের ইতিহাসে এই দিনটি কালো অধ্যায়। ১৯৭৫ সালের ৩রা নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের আজীবনের সহচর জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহম্মেদ, ক্যাপ্টেন মনসুর আলী ও এএইচএম কামারুজ্জামান কে তৎকালীন খুনি সরকার নৃশংস, নির্মম ভাবে হত্যা করে।
এসময় মঞ্জুরুল আলম রাজীব আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ’৭৫ এর ১৫ আগস্ট সপরিবারে হত্যার পর জাতির ইতিহাসে এটি দ্বিতীয় কলংকজনক অধ্যায়। জাতি আজ মুক্তিযুদ্ধের অন্যতম বীর সেনানী ও চার জাতীয় নেতাকে যথাযথ শ্রদ্ধা প্রদর্শনের মাধ্যমে দেশের ইতিহাসের অন্যতম বর্বরোচিত এই কালো অধ্যায়টিকে স্মরণ করছে। আমরা সাভার উপজেলা আওয়ামী লীগ ও এর অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে স্বাস্থ্যবিধি মেনেই যথাযোগ্য মর্যাদায় শোকাবহ এই দিনটি পালন করছি।
অনুষ্ঠানের প্রধান অতিথি দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ এনামুর রহমান এমপি বলেন, যারা এদেশের স্বাধীনতা চায়নি জেল হত্যার মাধ্যমে জাতীয় চার নেতাকে নিশ্চিহ্ন করার মাধ্যমে তারা এদেশকে নেতৃত্বশূন্য করতে চেয়েছিলো। তাই আজ আমরা যারা আওয়ামী লীগ করি, আমাদেরকে এই দিবসটির তাৎপর্য্য অনুধাবন করতে হবে। আমাদের দেশকে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে উন্নত রাষ্ট্রে পরিণত করতে জাতীয় চার নেতার এই আত্মত্যাগকে উপলব্ধি করে সকলকে এক থাকতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন- ঢাকা জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাসুদ চৌধুরী, সাভার পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও প্যানেল মেয়র মানিক মোল্ল্যা, আশুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাহাবউদ্দিন মাদবর, বনগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম, ঢালা জেলা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সায়েম মোল্লা, সাভার উপজেলা ছাত্রলীগের সভাপতি আতিকুর রহমান আতিক, আশুলিয়া থানা ছাত্রলীগের সভাপতি এস এম শামিম, সাভার উপজেলা আওয়ামী লীগের সহ প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ সফিউল্লাহ সুজন, পৌর আওয়ামী কার্যনির্বাহী কমিটির সদস্য রমজান আহমেদ প্রমুখ সহ সাভার উপজেলা আওয়ামী লীগের নবগঠিত কমিটির সকল সদস্য এবং সাভার উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগ, এর অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল নেতাকর্মীবৃন্দ।

অনুষ্ঠানের শেষে ৩রা নভেম্বরে জাতীয় চার নেতার আত্মার মাগফিরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়। প্রসঙ্গত, ১৫ আগস্টের নির্মম হত্যাকাণ্ডের পর তিন মাসেরও কম সময়ের মধ্যে মুক্তিযুদ্ধের অন্যতম বীর সেনানী ও চার জাতীয় নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, এএইচএম কামারুজ্জামান এবং ক্যাপ্টেন মনসুর আলীকে এই দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে নির্মমভাবে হত্যা করা হয়। এর আগে ১৫ আগস্টের পর এই চার জাতীয় নেতাকে কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *