সিংগাইরেরর কৃতি সন্তান আবুল কালাম আজাদ সাভারে লকডাউনে থাকা কর্মহীনদের পাশে থেকে গড়েছেন অনন্য কীর্তি

 মিজানুর রহমান

মানিকগঞ্জের সিংগাইরের কৃতি সন্তান আবুল কালাম আজাদ সাভারে লকডাউনে আটকে থাকা কর্মহীন অভাবগ্রস্থদের পাশে থেকে গড়েছেন অনন্য কীর্তি । সাভার পৌর এলাকার ৪ নং ওয়ার্ডে ঘুরে ঘুরে অভাবগ্রস্থদের খুজে বের করে বাড়ি বাড়ি গিয়ে করেছেন খাদ্য সামগ্রী ও নগদ টাকা দিয়ে সহযোগীতা । বিভিন্ন এলাকা হতে আসা দরিদ্র জনগোষ্ঠীর পাশাপাশি আজাদ তার নিজ গ্রাম পাশেই সিংগাইর উপজেলার ধল্লা ইউনিয়নের কয়েক শতাধিক করোনার প্রভাবে লকডাউনে আটকে থাকা কর্মহীনদের খুজে বের করে খাদ্য ও নগদ টাকা দিয়ে করেছেন সহযোগীতা । এতেই তিনি গড়েছেন অনন্য কীর্তি ।

মানব সভ্যতার এ মহা দুর্যোগে অভাবগ্রস্থদের সহযোগীতা করে তিনি পেয়েছেন অকৃত্রিম ভালবাসা ও দোয়া-আশির্বাদ । সেই সঙ্গে বাড়িয়েছেন নিজ জন্মভূমির মান-মর্যাদা ও খ্যাতি । নিজ গ্রামের মানুষের প্রতি রয়েছে তার অকৃত্তিম ভালবাসা সঙ্গে অভিমান ও অনুরাগ । এ অভিমান ও অনুরাগের পেছনে রয়েছে যন্ত্রনাদায়ক ও হৃদয় বিদারক বহু স্মৃতি । বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক এ মহান নেতা ছিলেন তৎকালিন সময়ে ধল্লা ইউনিয়ন কাউন্সিল উচ্চ বিদ্যালয়ের মেধাবী ছাত্র ।

১৯৯১ সালে বিএনপি সরকার ক্ষমতায় এলে পুরো ইউনিয়নে বঙ্গবন্ধুর আ’লীগের নাম মুখে নেয়ার মত যে কজন বীর ছিলেন আবুল কালাম আজাদ ছিলেন তাদের মধ্যে অন্যতম । বিএনপি সমর্থনকারী পুঁজিবাদী ও স্বার্থবাদীরা তার উপর চালায় নির্ম অত্যাচার ।

এক সময় হত্যা করার কু মতলব এটে তাকে মেরে রক্তাক্ত করে ফেলে দেয়া হয় বংশী নদীর তীরে । কিন্তু রাখে যদি আল্লায় তবে কে মারতে পারে ? অতপর তিনি গোপনে বাধ্য হয়ে পাড়ি জমান বংশী নদী পাড় হয়ে সাভারে ।

সেখানেও তিনি বঙ্গবন্ধুর আদর্শ খর্ব না করে জড়ান আ’লীগের রাজনীতিতে । পরে গোপনে এলাকার সাহসী যুবকদের ডেকে ডেকে নিজ এলাকায় গোপনে যাতায়াত করে আ’লীগের ভীত্তি মজবুত করেন ।

বর্তমানে তিনি সাভার পৌর আ’লীগের ৪ নং ওয়ার্ডের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করছেন অত্যন্ত ন্যায় ও নিষ্ঠার সাথে । আবুল কালাম আজাদ এ প্রতিবেককে পেছনের কষ্টদায়ক স্মৃতির গল্প শোনাতে মুঠোফোনে কান্না করে বলেন, আমি বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতিকে ভালবেসে বুকে লালন করছি ।

 

ভবিষ্যতে দরিদ্রদের পাশে থাকবো ইনশাহ আল্লাহ্ । তিনি আরো বলেন, আশা আছে নিজ এলাকা ধল্লায় গিয়ে ফের রাজনীতি করবো । অনুন্নত জনপদ ও সুবিধাহীন মানুষের পাশে থেকে জনগনের প্রতিনিধিত্ব করতে চাই । সবার দোয়া ও সহযোগীতা এবং আশির্বাদ পেলে ইনশাহ আল্লাহ্ আমি পারবো ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *