সিংগাইরে একাধিক গ্রামীণ জনপদের বেহাল দশা, জনদূর্ভোগ-ভোগান্তি চরমে

মিজানুর রহমান, সিংগাইর :

মানিকগঞ্জের সিংগাইরে দীর্ঘ যাবৎ সংস্কার কিংবা পুনসংস্কারের অভাবে একাধিক গ্রামীণ জনপদ বেহাল দশায় পরিণত হয়েছে । এতে করে বেড়েছে চরম জনদূর্ভোগ ও ভোগান্তি ।সিংগাইর উপজেলার জামির্ত্তা ইউনিয়নের সুদক্ষিরা-জাইল্লা রাস্তাটির বর্তমান অবস্থা খুবই বেহাল । রাস্তাটি এতটা বেহাল যে, ছোট যানবাহন তো দূরের কথা পায়ে হেঁটে যাওয়াটাই যেন সেখানে রীতিমত বিপজ্জনক । অসুস্থ কোন রোগী কিংবা গর্ভবতীকালে কোন সন্তান সম্ভাবা মায়ের জন্য কোন রিক্সা যেতে রাজি হয়না সহজে । তাছাড়া জনজীবনে জনপদটি বেশ গুরুত্বপূর্ণ ।

এ এলাকায় রয়েছে সরকারি- বেসরকারি চাকুরিজীবি, ছোট-বড় ব্যবসায়ী, রয়েছে কৃতি শিক্ষার্থীসহ কৃষক, শ্রমিক বিভিন্ন পেশাজীবী লোকজন । এছাড়াও রয়েছে মাদকাসক্তদের পুনর্বান কেন্দ্র । এলাকাবাসির অভিযোগ, এ এলাকায় ইটের ভাটা নির্মিত হবার পর হতেই যাতায়াতে গুরুত্বপূর্ণ রাস্তাটি দ্রুত ভঙ্গুর দশায় পরিণত হয়েছে ।

প্রতিনিয়ত মাটি ও ইটবোঝাই ট্রাক চলাচলে শুকনো মৌসুমে সহ্য করতে হচ্ছে ধুলোবালি । পুরো গ্রাম এমনকি মাঠের ফসলসহ ধুলোবালি উড়ে সাদা হয়ে যায় । আর বর্তমান চলছে বৃষ্টি মৌসুম । বৃষ্টিতে রাস্তাটি চেনা যায়না । চলাচলের পুরো অনুপযোগী হ্রযে পড়েছে গ্রামীন এ জনপদটি ।

সম্প্রতি এ লাকার সচেতন এক নাগরিক বিশিষ্ট ব্যবসায়ী মহিদুর রহমান তার ফেজবুকে এ রাস্তাটির জরাজীর্ণতা নিয়ে পোস্ট করলে ভাইরাল হয়ে সাংবাদিকদের নজড়ে আসে । অপরদিকে একই উপজেলার ধল্লা ইউনিয়নের ভাটিরচর গ্রামের রাস্তাগুলো দীর্ঘদিন যাবৎ সংস্কার না করাতে বেহাল দশায় পরিণত হয়েছে ।

জনজীবনে গ্রামাঞ্চলে গ্রামীন জনপদের ভূমিকা অপরিসীম । এলাকার উন্নয়ন অনেকটা যাতায়াতের উপর নির্ভর করে । এ এলাকার বেশির ভাগ মানুষ কৃষি কাজের সাথে জড়িত । শাক-সবজি চাষ হচ্ছে বেশির ভাগ জমিতে । সরজমিনে গিয়ে দেখা গেছে, শাক সবজি চাষীরা বিকালে ক্ষেত থেকে তোলে ঢাকার বাজারে বিক্রির উদ্যোসে কাজে চলছে মহাকর্মযজ্ঞ ।

পাশেই ভঙ্গুর রাস্তায় অপেক্ষমান মালবাহি ছোট ট্রাক দাড় করানো । এ এলাকার ভাটিরচর টু খাশেরচর এবং ভাটিরচর টু ঢাকার সাভারের নদীঘাট পর্যন্ত রাস্তাটি কোথাও কোথাও ভেঙ্গে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে । আর বেশি বেহাল দশা খাশেরচর-ভাটিরচর যুবলীগ নেতা কহিনুরের বাড়ি হতে উত্তর ভাটিরচর সীমান্ত এলাকায় যাকার রাস্তাটি ।

এমন গ্রামীন জনপদ বহু রয়েছে যেগুলো অতি সত্বর সংস্কার জরুরি । স্থানীয় বাসিন্দাদের যা প্রাণে্র দাবি সংশ্লিষ্ট কার্যালয়ের প্রতি ।

আজ কোনো অভিযোগ নাই, অনুযোগও নাই : বিদায়ী আইজিপি

পুলিশের বিদায়ী মহাপরিদর্শক বেনজীর আহমেদ বলেছেন, ‘যারা আমাকে নষ্ট রাজনীতির দুষ্ট চর্চায় তাদের বিপক্ষে আবিষ্কার করেছেন, আমার বিরুদ্ধে নানা সময়ে...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত

সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মাে: আবু জাফর সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x