সিংগাইরে কৃষিতে ভাগ্য বদল যুবকের ফুঁটেছে মুখে সুখের হাঁসি

মিজানুর রহমান, সিংগাইর :

টানা ১ যুগ খেলেছি ইউনিয়ন পর্যায়ের ক্রিকেট পাড়ার বড় দলে । ইচ্ছা ছিল বিকেএসপি তে ভর্তি হয়ে এক সময় দেশের জাতীয় দলে খেলব । কিন্তু বাবা মারা গেলে সে আশা অপূর্ণ থেকে পরিবারের চাপ পড়ল নিজের কাঁধে । কি করব ? ভেবে না পেয়ে এক সময় শুরু করলাম স্বল্প পরিসরে চাষাবাদ । যদিও পেশাটা আমার কাছে অন্য দশটা পেশার থেকে বেশি মূল্যবান ।

বাবার রেখে যাওয়া কয়েক বিঘা জমিসহ আরো কয়েক বিঘা জমি বর্গা নিয়ে শুরু করি চাষাবাদ । দ্বিতীয় বছরেই মাশাল্লা ভাল লাভের মুখ দেখাতে আগ্রহ বেড়ে যায় দ্বিগুন । পরের বছর প্রায় ৪ বিঘা জমিতে শুরু করি চাষাবাদ বাজারে দাম ভাল পাওয়ায় লাভ গুনেছি বেশ । এখন চাষাবাদই আমার সব, সারাক্ষণই ক্ষেতে পড়ে থাকি আর বাড়িতে শুধু নিয়ম মেনে আসা যাওয়া করি ।

এ বছর প্রায় ৪ বিঘা জমিতে করেছি লাউয়ের চাষ এবং দেড় বিঘা জমিতে করেছি পেপে চাষ । ফলন ভালো হয়েছে আল হামদুলিল্লাহ । বাজারে দামও পাওয়া যাচ্ছে বেশ ।

এ কথা গুলো দেশের জনপ্রিয় পত্রিকা দৈনিক সকালের সময় এর সিংগাইর প্রতিনিধি মিজানুর রহমানের স্বাক্ষাৎকারে বলছেন মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার ধল্লা ইউনিয়নের গাজিন্দা গ্রামের মৃত আলতাফ খানের ছেলে সানোয়ার হোসেন (৩৫) ।

সানোয়ার বলেন, এ বছর প্রায় ৪ বিঘা জমিতে করেছি লাউয়ের চাষ এবং দেড় বিঘা জমিতে করেছি পেপের চাষ । বাজারে প্রতিটি লাউ বর্তমানে বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা এবং পেপে পাইকারি ১০-১৫ টাকা এবং খুচরা ১৫-২৫ টাকা কেজিতে বিক্রি করছি । পরের বছর জমির পরিমাণ আরো বাড়ানো হবে বলে তিনি জানান ।

মিতুকে আমার ছেলে খুন করেছে, তাকে আপনি মাফ করে দিন

মেয়ে মাহমুদা খানম মিতুকে খুনের জন্য জামাতা সাবেক পুলিশ সুপার বাবুল আক্তারকে দায়ী করেছেন মিতুর মা শাহেদা মোশাররফ। তিনি বলেন,...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x