সীমিত আকারে খুলল স্থলবন্দর

বিদেশিদের চলাচল পাঁচ মাস বন্ধ থাকার পর সীমিত আকারে খুলল স্থলবন্দর। প্রকল্প এবং শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে কাজ করা বিদেশি নাগরিকরা শর্ত সাপেক্ষে স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করতে পারবেন।গত ২৪ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা স্পেশাল ব্রাঞ্চের অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শকের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়, কোভিড-১৯ উদ্ভূত পরিস্থিতিতে দেশের সরকারি/আধা-সরকারি/স্বায়ত্তশাসিত প্রকল্পগুলোর কাজের ধারা অব্যাহত রাখা এবং শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের উৎপাদন প্রক্রিয়া/কার্যক্রম চলমান রাখার স্বার্থে এ সংশ্লিষ্ট কার্যক্রমে নিয়োজিত বিদেশি নাগরিকদের তিনটি শর্ত মানা সাপেক্ষে স্থলবন্দর (বেনাপোল, ভোমরা, বাংলাবান্ধা, হিলি, বুড়িমারী, রৌমারি, দর্শনা, নাকুগাঁও, তামাবিল, শেওলা এবং আখাউড়া) বাংলাদেশে প্রবেশের অনুমতি দেয়া হলো।

বিদেশিদের বাংলাদেশে আগমের জন্য বৈধ ভিসা থাকতে হবে। ভ্রমণের ৭২ ঘণ্টার মধ্যে ইস্যুকৃত পিসিআরভিত্তিক কোভিড নেগেটিভ সনদ (ইংরেজিতে অনুবাদ করা কপিসহ) এন্ট্রি পোর্টের দায়িত্বরত স্বাস্থ্য কর্মকর্তা এবং ইমিগ্রেশন কাউন্টারে প্রদান করতে হবে। এন্ট্রি পোর্টে দায়িত্বপ্রাপ্ত চিকিৎসকের পরীক্ষায় কোভিড-১৯ উপসর্গমুক্ত হিসেবে বিবেচিত হতে হবে বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।
পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

গত মার্চ মাসে বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়। এই পরিপ্রেক্ষিতে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া রোধের সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ২২ মার্চ থেকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সব স্থলবন্দরের মাধ্যমে বিদেশি নাগরিকদের বাংলাদেশে প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করে সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *