সুন্দরগঞ্জের বামন ডাঙ্গায় বউ-শাশুড়ির মেলা

বউ- শাশুড়ির মধ্যে সু-সম্পর্ক, মমতাবোধ, আন্তরিকা, পারিবারিক কলহ বিবাদ দুর করা, স্বাভাবিকভাবে সন্তান প্রসব ও মাতৃসেবা বৃদ্ধির লক্ষে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার ০১নং বামনডাঙ্গা ইউনিয়নের বামনডাঙ্গা ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র মাঠ প্রাঙ্গণে বউ-শ্বাশুড়ির মেলা অনুষ্ঠিত হয়েছে।

মা ও নবজাতকের স্বাস্থ্যসেবা উন্নয়নে সরকারের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের সমন্বয়ে বুধবার আন্তজাতিক দাদা সংস্থা কলকার অর্থায়নে সেভদা চিলড্রেনের সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা এসকেএস ফাউন্ডেশনের মমতা প্রকল্পের আয়োজনে বউ-শাশুড়ির মেলা অনুষ্ঠিত হয়। বামনডাঙ্গা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো: আব্দুল জব্বারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আল মারুফ। আরও বক্তব্য রাখেন বামনডাঙ্গা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মো: নজমুল হুদা, বেসরকারি উন্নয়ন সংস্থা এসকেএস ফাউন্ডেশনের টেকনিক্যাল অফিসার প্রশান্ত রায় প্রমূখ।

পরে বউ-শাশুড়ির ও শ্বশুড়দের মধ্যে কুইজ প্রতিযোগিতা এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এর আগে অতিথিগণ মেলার বিভিন্ন স্টল ও পরিবার কল্যান কেন্দ্রের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন।

জানা গেছে, গত এক মাসে মমতা প্রকল্পের মাধ্যমে ৬৪ জন নারী স্বাভাবিক সন্তান প্রসব করা হয়েছে। এই প্রকল্প ওই এলাকায় ব্যাপক সারা জাগিয়েছে। উপজেলার তারাপুরসহ তিনটি ইউনিয়নে এই প্রকল্প চালু রয়েছে।

আমাদের পারিবারিক ঐতিহ্যে বউ ও শাশুড়িদের মধ্যে নিবিড় সেতুবন্ধন তৈরি এবং স্বাভাবিক ভাবে সন্তান প্রসবের জন্যই আমাদের এই প্রকল্পের উদ্দেশ্য। আশাকরি অংশগ্রহণকারীরা বিষয়টি বুঝতে পেরেছেন। তারা বাড়ি ফিরে গিয়ে তাদের আশেপাশের বউ-শাশুড়িদের মধ্যে এই সেতুবন্ধনের বার্তা পৌছে দিবেন।

আয়োজনে শতাধিক বউ-শাশুড়ি, সাংবাদিক, এনজিও প্রতিনিধি ও এলাকার গন্যমান্য ব্যাক্তিরা উপস্থিত ছিলেন।

মেলায় বউ-শাশুড়ি’র সম্পর্ক এবং স্বাভাবিক ভাবে সন্তান প্রসব ও মাতৃসেবা বৃদ্ধি নিয়ে স্বাস্থ্য বিভাগ, পবিবার পরিকল্পনা বিভাগ, ইউনিয়ন ডিজিটাল সেবা ও ল্যাম্ব বিভিন্ন স্টল এবং নাটক প্রদর্শন করে।

কপাল খুলেছে বর্ডার হাটের ক্রেতা বিক্রেতাদের

 কুড়িগ্রাম সংবাদদাতাঃ দীর্ঘ তিন বছর পর আজ খুলে দিয়েছে ভারত-বাংলা বর্ডার হাট। মহামারি করোনা ভাইরাস (কোভিড-১৯) এর জন্য দীর্ঘদিন বন্ধ...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x