সুপ্রিম কোর্টসহ সকল আদালতের নিয়মিত কার্যক্রম শুরুর দাবিতে মানববন্ধন

আবু জাফর সিকদারঃ

অবিলম্বে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টসহ সকল আদালতের নিয়মিত কার্যক্রম (কোর্ট) শুরুর দাবিতে মানববন্ধন করেছেন সুপ্রিম কোর্টের কয়েকজন আইনজীবী।

আজ বুধবার (২৪ জুন) সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে দুপুর সাড়ে ১২টার দিকে সাধারণ আইনজীবী পরিষদের ব্যানারে এই মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত। মানবন্ধনে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের দৃষ্টি আকর্ষন করে বলা হয়, তিন মাসের বেশি সময় দেশের সকল আদালতে নিয়মিত কোর্ট বন্ধ। বিচারপ্রার্থী জনগণ ও আইনজীবীদের স্বার্থে অবিলম্বে সুপ্রিম কোর্টসহ দেশের সকল আলাদতে নিয়মিত কার্যক্রম (কোর্ট) শুরুর দাবি জানানো হয়।পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট মোমতাজউদ্দিন আহমদ মেহেদীর নেতৃত্বে সুপ্রিম কোর্টের বেশ কয়েকজন আইনজীবী এ মানববন্ধন ও সমাবেশে অংশ নেন।

এর আগে গত ২১ জুন যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে বাংলাদেশের ৬০ হাজার আইনজীবীর জীবন-জীবিকার স্বার্থে সুপ্রিম কোর্টসহ দেশের সকল আদালতের নিয়মিত কোর্ট চালু করে দিতে প্রধান বিচারপতির কাছে আবেদন জানিয়েছিলেন আইনজীবী মেহেদী।

আবেদনে বলা হয়েছিল, গত ১৩ মার্চ থেকে সুপ্রিম কোর্ট এবং ২৬ মার্চ থেকে দেশের সকল আদালতের স্বাভাবিক কার্যক্রম বন্ধ রয়েছে। বিগত তিন মাস আইনজীবীরা নিয়মিত কোর্ট করতে না পারায় অধিকাংশ আইনজীবী চরম অর্থ সংকটে পড়েছেন এবং বিচারপ্রার্থী জনগণের চাপ সামাল দিতে হিমশিম খাচ্ছেন। ইতোমধ্যে সরকার ভার্চুয়াল বিচার ব্যবস্থা চালু করেছে। বাংলাদেশের ৯৫% আইনজীবীর প্রশিক্ষণ না থাকায় ও ইন্টারনেট সুবিধার অভাবে ভার্চুয়াল কোর্টে মামলা করতে পারছেন না। অধিকাংশ আইনজীবীর সঞ্চিত টাকা নেই। করোনা একটি দীর্ঘ মেয়াদি বৈশ্বিক সমস্যা। কোভিড- ১৯ কতদিন স্থায়ী হবে তা কেউই জানে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিশেষজ্ঞদের মতে মানব জাতিকে দীর্ঘদিন ধরে করোনা মোকাবিলা করেই টিকে থাকতে হবে। প্রয়োজন সচেতনতা ও সাবধানতা। জীবন তো আর থেমে থাকতে পারে না এবং জীবিকা ছাড়া জীবন অচল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *