স্কুল গুলোতে করোনাভাইরাসের পরীক্ষা চালু করার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক

স্কুলগুলোতে করোনাভাইরাসের (কোভিড–১৯) পরীক্ষা চালু করার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। করোনাভাইরাসের সংক্রমণের কারণে বিশ্বের বিভিন্ন দেশে স্কুল ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এতে শিক্ষাব্যবস্থায় ক্ষতিকর প্রভাব পড়ছে। এই পরিস্থিতি এড়াতে এমন পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও। খবর এএফপির।

ইউনিসেফ ও ইউনেসকোর সঙ্গে যৌথভাবে জারি করা এক বিবৃতিতে ডব্লিউএইচওর ইউরোপবিষয়ক পরিচালক হ্যানস ক্লুগা জানান, গ্রীষ্মকালে এ ধরনের পদক্ষেপ নেওয়ার সুযোগ বেশি। তিনি আরও বলেন, ‘করোনাভাইরাসের মহামারিতে আমাদের শিশুরা শিক্ষা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়বে, এমনটা হতে দেওয়া যায় না।’

করোনাকালে দূরবর্তী শিক্ষাব্যবস্থায় শিক্ষার্থীদের ঝরে পড়ার হার ও তাদের স্বাস্থ্যসমস্যা খতিয়ে দেখতে ডব্লিউএইচওর ইউরোপীয় অঞ্চলের দেশগুলোর প্রতি আহ্বান জানানো হয়েছে। মধ্য এশিয়ার কয়েকটি দেশসহ ডব্লিউএইচওর ইউরোপীয় অঞ্চলের আওতায় ৫৩টি দেশ রয়েছে।

স্থানীয় সময় গতকাল শুক্রবার প্রকাশিত ডব্লিউএইচওর নতুন সুপারিশে বলা হয়েছে, যেসব শিশুর শ্বাসতন্ত্রের সংক্রমণজনিত উপসর্গ রয়েছে, তাদের অগ্রাধিকারভিত্তিতে করোনা পরীক্ষা করাতে হবে। যেসব শিশু করোনাভাইরাসে সংক্রমিতদের সংস্পর্শে এসেছে, তাদেরও করোনা পরীক্ষা করা জরুরি। তবে কোনো স্কুলে করোনাভাইরাসের সংক্রমণ ধরা না পড়লে পরীক্ষা করার প্রয়োজন নেই।

ইউনিসেফ ও ইউনেসকো বলছে, এসব পদক্ষেপে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানো না গেলে শেষ উপায় হিসেবে স্কুল বন্ধের বিষয়টি বিবেচনায় আনা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *