হল নাকি মেস? – দোটানায় জবি ছাত্রীরা

জবি প্রতিনিধি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সব বিভাগ বা ইনস্টিটিউট ৭ অক্টোবর থেকে সশরীরে পরীক্ষা নিতে পারবে বলে সিদ্ধান্ত নেয়। পরিক্ষার ঘোষণা আসায় দীর্ঘ ১৮ মাস পর ক্যাম্পাসে ফিরছে শিক্ষার্থীরা। দীর্ঘদিন বাড়িতে অবস্থান করায় নতুন করে মেস বা বাসা নিতে হচ্ছে তাদের। এদিকে বিশ্ববিদ্যালয়ের একমাত্র ছাত্রীহলে বিশ্ববিদ্যালয় খুললেই যেন ছাত্রীরা হলে উঠতে পারেন সেজন্য নীতিমালা প্রস্তুত হলেও শুরু হয়নি সিট বন্টণ।

শিক্ষার্থীদের মতে, বিশ্ববিদ্যালয় খোলার আগেই যদি হল দিয়ে থাকে তাহলে তা তাড়াতাড়ি দিয়ে দিলেই হয়। এইসময়ে ঢাকায় বাসা নিয়ে কয়েকদিন পর হল পেলে বাসা ছেড়ে হলে উঠতে হবে। অযথা তাহলে আর বাসা ভাড়ার খরচ দিতে হয় না।

এ বিষয়ে মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আনতাজ হেনা আখি বলেন, দেড় বছর পর ঢাকায় ফিরতেছি। গিয়ে নতুন বাসা নেওয়া লাগবে। আবার শুনতেছি বিশ্ববিদ্যালয় খোলার আগেই হলে উঠাবে। আমি যদি হল পাই তাহলে সেটা আগে জানতে পারলে বাসা ভাড়া নেওয়ার খরচ টা বেঁচে যায়।

সমাজকর্ম বিভাগের আরেক শিক্ষার্থী উম্মে ইফ্ফাত ফিয়া জানান, হল পাবো কি না জানি না তবে কারা হল পাচ্ছে আগেই জানালে তাদের আর বাসা নিতে হয় না। আমি হল পাবো না জানতে পারলেও নিশ্চিন্তে বাসা নিতে পারি। কিন্তু মাঝেমধ্যে মনে হয় যদি হল পাই তাহলে বাসা ভাড়া নেওয়া টা তো লস।

এ ব্যাপারে ছাত্রী হলের প্রভোস্ট অধ্যাপক ড. শামীমা বেগম বলেন, বিশ্ববিদ্যালয় তো এখনি খুলতেছে না। এখন শুধু পরীক্ষা হবে। ভিসি স্যার বলছেন ইউনিভার্সিটি যখন খুলবে, ছাত্রছাত্রীরা যখন আসবে তখন ছাত্রীরা সরাসরি হলে আসবে। এখন তো টোটালি ইউনিভার্সিটি খুলে দেওয়া হচ্ছে না। এখন শুধু পরীক্ষা দিতে আসবে।

তিনি আরও বলেন, হলের আবেদন এ সপ্তাহেই অনলাইনে চলে যাবে। সিন্ডিকেটে হলের নীতিমালা পাস হলেও কিছু কারেকশন ছিলো সেটা স্যারের অনুমোদন লাগে আবার। এটা অনুমোদন হলে শুরু হবে।

কারা সিট পাবে এমন প্রশ্নে তিনি বলেন, মেধা এবং বাড়ি দূরত্বের ভিত্তিতে সিট পাবে। যার বাড়ি যত দূরে তার সিট পাওয়ার চান্স বেশি। তবে মাস্টার্সের শিক্ষার্থীরা বেশি সিট পাবে। তারপরে চতুর্থ বর্ষ, তারপরে তৃতীয় বর্ষ এভাবে ক্রমান্বয়ে সিট পাওয়ার হার কমবে।

উল্লেখ্য, দেশের একমাত্র অনাবাসিক বিশ্ববিদ্যালয়ের তকমা ঘুচিয়ে গত ২০ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ছাত্রীহলের উদ্বোধন করা হয়। ১৬ তলা বিশিষ্ট হলটির ১৫৬টি কক্ষে চারজন করে মোট ৬২৪ জন ছাত্রী থাকতে পারবেন।

আবারও বাড়ল স্বর্ণের দাম

দেশের বাজারে স্বর্ণের দাম আবার বেড়েছে। স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) দাম বাড়ায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x