৬০ বছরে প্রথমবার কমলো চীনের জনসংখ্যা

চীনের জাতীয় পরিসংখ্যান ব্যুরো এনবিএসের হিসেবে ২০২২ সাল শেষে দেশটির জনসংখ্যা দাঁড়িয়েছে ১৪১ কোটি ১৭ লাখ ৫০ হাজার। ২০২১ সালের তুলনায় ৮ লাখ ৫০ হাজার কম। ৯৫ লাখ ৬০ হাজার জন্মের বিপরীতে মারা গেছেন প্রায় ১ কোটি ৪ লাখ মানুষ।

১৯৬১ সালের দুর্ভিক্ষের পর এই প্রথম চীনের জনসংখ্যা কমেছে। আধুনিক সময়ের সবচেয়ে বড় দুর্ভিক্ষ হয়েছিল সেবার। সেই সময় মাও সেতুংয়ের কৃষি নীতির সমালোচনাও হয়েছিল।

এনবিএসের হিসেবে, এখন নারীর চেয়ে পুরুষের সংখ্যা বেশি। প্রায় ৭২ কোটি পুরুষের বিপরীতে রয়েছেন ৬৯ কোটি নারী। দেশটির এক সন্তান নীতির কারণে এমনটা হয়েছে বলে মনে করা হচ্ছে।

২০১৬ সালে এই নীতি তুলে নেবার পর অনেক পরিবার তিনটি করে সন্তান নেবার পরও জনসংখ্যা কমার প্রবণতা কমছে না। এছাড়া চীনে সন্তান পালনের খরচ বেড়ে যাওয়াও একটি কারণ বলে মনে করা হচ্ছে।

জাতিসংঘের হিসেবে, ২০৫০ সাল নাগাদ চীনের জনসংখ্যা ১০ কোটি ৯ লাখের মত কমে যাবে। আর শিগগিরই ভারত আনুষ্ঠানিকভাবে পৃথিবীর সবচেয়ে জনবহুল দেশে পরিণত হবে। এরই মধ্যে তাদের জনসংখ্যা ১৪০ কোটিতে পৌঁছেছে বলে বিভিন্ন হিসেবে দেখা গেছে।

ভূমিকম্পে ধসে গেল তুরস্কের ১২৩ বছরের ঐতিহাসিক মসজিদ

তুরস্ক-সিরিয়ায় সংঘটিত শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত প্রায় ৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এ সংখ্যা ৮ গুণ...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : [email protected]

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x