৬ সেপ্টেম্বর জাতীয় সংসদের নবম অধিবেশন আহ্বান রাষ্ট্রপতির

অনলাইন ডেস্কঃ

৬ সেপ্টেম্বর জাতীয় সংসদের নবম অধিবেশন আহ্বান করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এদিন বেলা ১১টায় অধিবেশন শুরু হবে। সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন তিনি।এ অধিবেশন কতদিন চলবে তা কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হবে। অধিবেশন শুরুর দিন সকালে এই কমিটির বৈঠক হতে পারে। এটি চলতি বছরের ৪র্থ অধিবেশন।এবারের অধিবেশনের মেয়াদও সংক্ষিপ্ত হবে। করোনা বিবেচনায় এটি মাত্র পাঁচ কার্যদিবস চলতে পারে বলে জানা গেছে। সাংবিধানিক বাধ্যবাধকতা থেকে এবারও করোনাকালেই অধিবেশন বসছে। তবে আগের অধিবেশনগুলোর মতো এবারও কঠোর স্বাস্থ্যবিধি মানা হবে।

এর আগে সর্বশেষ ৯ জুলাই চলতি অর্থবছরের বাজেট অষ্টম অধিবেশন শেষ হয়েছিল। ওই অধিবেশনের মেয়াদ ছিল ৯ কার্যদিবস। করোনা সংক্রমণের ঝুঁকি নিয়েই সপ্তম ও অষ্টম অধিবেশন শেষ হয়। এবারের অধিবেশনেও সামাজিক দূরত্ব বজায় এবং স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়টি মাথায় রেখেই আয়োজন চলছে।বাজেট অধিবেশনের আগে ১৮ এপ্রিল সপ্তম অধিবেশনের মেয়াদ ছিল মাত্র এক কার্যদিবস। ওই দিন মাত্র দেড় ঘণ্টায় অধিবেশন শেষ হয়, যা ছিল ইতিহাসের সংক্ষিপ্ততম অধিবেশন।

একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন বসার সাংবিধানিক বাধ্যবাধকতা আছে। বিগত বাজেট অধিবেশ শেষ হয়েছিল ৯ জুলাই। সেই হিসেবে ৭ সেপ্টেম্বরের মধ্যে অধিবেশন বসতেই হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *