কটিয়াদীতে চারশ’ বছরের ঐতিহ্যবাহী কুড়িখাই মেলা

কিশোরগঞ্জের কটিয়াদীতে শুরু হয়েছে ৪০০ বছরের ঐতিহ্যবাহী কুড়িখাই মেলা। প্রতি বছর মাঘ মাসের শেষ সোমবার এ অঞ্চলের ইসলাম ধর্মের প্রচারক হযরত শাহ শামছুদ্দিন বুখারী (রহ.) ওরস অনুষ্ঠিত হয়। আর এই ওরসকে কেন্দ্র করে প্রায় দেড় কিলোমিটার এলাকা জুড়ে বসেছে এই জনপদের সবচেয়ে বড় গ্রামীণ মেলা কুড়িখাই মেলা।

মেলাকে কেন্দ্র করে আশপাশের ৫০ গ্রামে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। প্রায় প্রতিটি বাড়িতেই মেয়ে- জামাতা ও স্বজনদের আগে থেকেই দাওয়াত করা হয়েছে। মেলার মূল আকর্ষণ হিসাবে রয়েছে বিভিন্ন প্রজাতির বিশাল আকৃতির বাহারি মাছের সমাহার। মাছ বিক্রেতারা দেশের বিভিন্ন অঞ্চল থেকে বড় বড় মাছ সংগ্রহ করে মেলায় বিক্রির জন্য নিয়ে আসেন। মূলত এলাকার দাওয়াতি জামাইরা এসব মাছের মূল ক্রেতা।

কে সবচেয়ে বড় মাছ কিনে শ্বশুরবাড়িতে নিয়ে যাবেন, এ নিয়ে জামাইদের মধ্যে চলে নিরব প্রতিযোগিতা। তারা শ্বশুরবাড়ির লোকজনদের খুশি করতে বড় মাছ কিনে নিয়ে যান। সপ্তাহব্যাপী এই মেলার বিশেষ আকর্ষণ শুক্রবারের বউমেলা। ওইদিন গৃহবধূসহ সব বয়সের মেয়েরা স্বাচ্ছন্দ্যে কেনাকাটা করে থাকেন। এদিকে মেলায় আগত বাউল সাধকদের আধ্যাত্মিক গানে সুরের মূর্ছনায় সৃষ্টি করেছে এক ভিন্ন আবহ। দূর-দূরান্তের বাউলা মেলা উপলক্ষে অস্থায়ী আবাস গেড়েছেন।

সোমবার সকালে সরেজমিনে দেখা যায়, মেলায় আসা দর্শনার্থীদের কেউ নাগরদোলায় চরছেন, কেউ দেখছেন কার রেস আবার কেউবা ব্যস্ত কেনাকাটায়। মেলায় আসা শিশুদের যেন আনন্দের কমতি নেই। এদিকে মেলায় উঠেছে বড় বড় মাছ। শতাধিক দোকানে এসব মাছের পসরা সাজিয়ে বসেছেন বিক্রেতারা। এ সময় মাছ ব্যবসায়ী সোহেল মিয়া প্রায় ২০ কেজি ওজনের কাতলা মাছের দাম হাঁকিয়েছেন ২৫ হাজার টাকা। সোহেল মিয়া জানান, ১০-১২ বছর ধরে এই মাছের মেলায় তিনি মাছ বিক্রি করে আসছেন। মেলায় একটু দাম বেশি পাওয়া যায়। তাই মেলার অপেক্ষায় থাকেন।

মেলা পরিচালনা কমিটির সদস্য ও খাদেম শাহ জাফর বলেন, মাজার প্রাঙ্গণে অনুষ্ঠিত ধর্মীয় আচার অনুষ্ঠান। ধর্মীয় উৎসব হলেও এতে অংশ নেন সর্বধর্মের মানুষজন। চারশ বছর ধরে চলে আসা কুড়িখাই মেলা সময়ের সঙ্গে সঙ্গে এখন সার্বজনীন উৎসব ও ঐতিহ্যে রূপ নিয়েছে।
কটিয়াদী মডেল থানার ওসি এস এম শাহাদাত হোসেন বলেন, মেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। মেলা এলাকায় সার্বক্ষণিক পুলিশ মোতায়েন আছে।

রাণীশংকৈলে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনীর মেলার উদ্বোধন

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা -২০২৪ খিস্টাব্দের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার(১৮এপ্রিল) সকালে কেন্দ্রীয় স্কুল মাঠে প্রাণিসম্পদ অধিদপ্তর ও ভেটেরিনারি...

Read more

সর্বশেষ

ADVERTISEMENT

© প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত


সম্পাদক ও প্রকাশক : মাে:শফিকুল ইসলাম
সহ-সম্পাদক : এডভােকেট-মোঃ আবু জাফর সিকদার
প্রধান প্রতিবেদক: মোঃ জাকির সিকদার

কার্যালয় : হোল্ডিং নং ২৮৪, ভাদাইল, আশুলিয়া, সাভার, ঢাকা-১৩৪৯

যোগাযোগ: +৮৮০ ১৯১ ১৬৩ ০৮১০
ই-মেইল : dailyamaderkhobor2018@gmail.com

দৈনিক আমাদের খবর বাংলাদেশের একটি বাংলা ভাষার অনলাইন সংবাদ মাধ্যম। ১৫ ডিসেম্বর ২০১৮ থেকে দৈনিক আমাদের খবর, অনলাইন নিউজ পোর্টালটি সব ধরনের খবর প্রকাশ করে আসছে। বাংলাদেশের সবচেয়ে প্রচারিত অনলাইন সংবাদ মাধ্যমগুলির মধ্যে এটি একটি।

ADVERTISEMENT
x